Connect with us

জাতীয়

১৭ বিশিষ্ট নাগরিক পেলেন একুশে পদক

Published

on

রাষ্ট্রের বিভিন্ন ক্ষেত্রে গৌরবময় অবদান ও কীর্তির স্বীকৃতিস্বরূপ ১৭ জন বিশিষ্ট নাগরিককে একুশে পদক-২০১৭ প্রদান করা হয়েছে।

সোমবার সকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে মনোনীতদের হাতে পদক ও সম্মাননা পত্র তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে, গত রবিবার সরকারি এক তথ্য বিবরণীতে ২০১৭ সালের একুশে পদকের জন্য মনোনীত ১৭ জনের নাম জানানো হয়।

পদক বিজয়ী হলেন ভাষা আন্দোলনে ভাষাসৈনিক অধ্যাপক ড. শরিফা খাতুন, ভাষা ও সাহিত্যে সুকুমার বড়ুয়া ও কবি ওমর আলী (মরণোত্তর)। শিল্পকলায় (সংগীত) সুষমা দাস, জুলহাস উদ্দিন আহমেদ, ওস্তাদ আজিজুল ইসলাম ও রহমতউল্লাহ আল মাহমুদ সেলিম। শিল্পকলায় (চলচ্চিত্র) তানভীর মোকাম্মেল, শিল্পকলায় (ভাস্কর্য) সৈয়দ আবদুল্লাহ খালিদ, শিল্পকলায় (নাটক) সারা যাকের, শিল্পকলায় (নৃত্য) শামীম আরা নীপা।

সাংবাদিকতায় আবুল মোমেন ও স্বদেশ রায়, গবেষণায় সৈয়দ আকরম হোসেন, শিক্ষায় প্রফেসর ইমেরিটাস ড. আলমগীর মোহাম্মদ সিরাজুদ্দীন, বিজ্ঞান ও প্রযুক্তিতে ড. জামিলুর রেজা চৌধুরী, সমাজসেবায় অধ্যাপক ডা. মাহমুদ হাসান।

গত বছর এ পদক পেয়েছিলেন ১৬ বিশিষ্ট নাগরিক। তারা হলেন ভাষা আন্দোলনে বিচারপতি কাজী এবাদুল হক, ডা. সাঈদ হায়দার, প্রায়ত সৈয়দ গোলাম কিবরিয়া, ড. জসিম উদ্দিন; শিল্পকলায় (টিভি ও চলচ্চিত্র) বেগম জাহানারা আহমেদ, শিল্পকলায় (শাস্ত্রীয় সঙ্গীত) পণ্ডিত অমরেশ রায় চৌধুরী, শিল্পকলায় (সঙ্গীত) বেগম শাহীন সামাদ, শিল্পকলায় (নৃত্য) আমানুল হক; সাংবাদিকতায় তোয়াব খান; গবেষণায় অধ্যাপক ডা. এবিএম আব্দুল্লাহ্, মংছেন চীং মংছিন এবং ভাষা এবং সাহিত্যে জ্যোতিপ্রকাশ দত্ত, ড. হায়াৎ মাহমুদ ও হাবীবুল্লাহ সিরাজী।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *