Connect with us

জাতীয়

বিশ্বের নিপীড়িত মানুষেরও নেতা ছিলেন বঙ্গবন্ধু

Published

on

স্পিকার ও সিপিএ চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শুধুমাত্র বাংলাদেশের নেতা ছিলেন না, তিনি সমগ্র বিশ্বের নিপীড়িত মানুষেরও নেতা ছিলেন।

আজ শনিবার রাজধানীর আজিমপুর কমিউনিটি সেন্টারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন উপলক্ষে ৭ দিনব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি। বঙ্গবন্ধু শেখ মুজিব উৎসব আয়োজন কমিটি এ অনুষ্ঠানের আয়োজন করে।

স্পিকার বলেন, বিশ্বের বঞ্চিত জনগোষ্ঠী তাদের আজীবন প্রাণশক্তির জন্য যে কোনো সংকটে বঙ্গবন্ধুকে খুঁজবে। ১৯৫২ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত বঙ্গবন্ধুর জীবনের বিভিন্ন ঘটনাপ্রবাহের ধারাবাহিক বিবরণ দিয়ে শিরীন শারমিন চৌধুরী বলেন, মার্চ মাস বাঙালিদের জাতীয় জীবনে এক ঐতিহাসিক মাস। এ মাসেই বঙ্গবন্ধু ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ দেন। এ মাসেই তিনি জন্মগ্রহণ করেন এবং এ মাসেই বাঙালির জাতীয় জীবনে ২৫ মার্চের নারকীয় ঘটনা সংঘটিত হয়। আর এ মাসেই তিনি স্বাধীনতার ঘোষণা দেন। তাই এ মাসের তাৎপর্য জাতীয় জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, হাজার বছরের শ্রেষ্ট বাঙালি বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে বঙ্গবন্ধুর আদর্শকে প্রজন্ম থেকে প্রজন্মে ছড়িয়ে দিতে হবে। তার আত্মত্যাগ, আদর্শ, আপষহীন সংগ্রাম, প্রতিবাদী মানসিকতার কথা এবং তার দর্শন নব প্রজন্মের কাছে পৌঁছে দিতে হবে।

এর আগে স্পিকার জাতীয় পতাকা উত্তোলন এবং কবুতর ও বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করেন। তিনি অনুষ্ঠানে বিভিন্ন শ্রেণীর মানুষের নিকট মুজিব কোট বিতরণ করেন এবং জাতির পিতার জন্মদিনে কেক কাটেন। তিনি বঙ্গবন্ধু উৎসবের বিভিন্ন কার্যক্রম প্রত্যক্ষ করেন এবং শিশু কিশোরদের পদচারনায় উৎসবের ব্যাপকতায় মুগ্ধ হন।

বঙ্গবন্ধু শেখ মুজিব উৎসব আয়োজন কমিটির সভাপতি ও দক্ষিণ সিটি কর্পোরেশনের কাউন্সিলর আলহাজ হাসিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন, বঙ্গবন্ধু স্মুতি জাদুঘরের কিউরেটর মো. নজরুল ইসলাম খান, ঢাকা ওয়াসার চেয়ারম্যান অধ্যাপক ড. মো. হাবিবুর রহমান, উৎসব আয়োজন কমিটির উপদেষ্টা ওমর আলী এবং উৎসব আয়োজন কমিটির সাধারণ সম্পাদক সোহেল রানা অনুষ্ঠানে বক্তৃতা করেন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *