Connect with us

জাতীয়

ট্যানারির ৩১ কোটি টাকা জরিমানা মওকুফ

Published

on

বিডিপত্র ডেস্ক: পরিবেশ দূষণের দায়ে জরিমানা বাবদ ১৫৪ ট্যানারির কাছে পাওনা ৩০ কোটি ৮৫ লাখ টাকা মওকুফ করে দিয়েছেন আপিল বিভাগ।

একই সঙ্গে ট্যানারি শ্রমিকদের পুনর্বাসনে প্রত্যেক ট্যানারি মালিককে ৫০ হাজার টাকা করে সরকারের কাছে জমা দিতে বলা হয়েছে।

রোববার প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ এ আদেশ দেন।

হাজারীবাগে থাকা ট্যানারিগুলোর গ্যাস-বিদ্যুৎ ও পানি সংযোগ বিচ্ছিন্ন করার পর আদালত এই জরিমানা মওকুফ করলেন।

এদিন ট্যানারি কারখানাগুলোর আবেদনের পরিপ্রেক্ষিতে আপিল বিভাগ আদেশ পাওয়ার ১৫ দিনের মধ্যে সাভারে স্থানান্তর হওয়া ট্যানারি কারখানাগুলোতে গ্যাস-বিদ্যুৎ ও পানি সংযোগ দিতে নির্দেশ দিয়েছেন।

সরকারকে সাবধান করে আদালত বলেন, সাভারে যাওয়া ট্যানারিগুলোর বর্জ্য যাতে ধলেশ্বরী নদীতে না পড়ে তা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নিশ্চিত করতে হবে। এতে ব্যর্থ হলে ট্যানারি স্থানান্তরের সিদ্ধান্ত ফলপ্রসূ হবে না।

অ্যাটর্নি জেনারেলকে উদ্দেশ্য করে আদালত বলেন, ‘যে কারণে হাজারীবাগ থেকে ট্যানারি সরানো হল, তা যেন সাভারে না ঘটে। যদি এমন কিছু ঘটে তাহলে এরজন্য চরম মূল্য দিতে হবে। আদেশ অমান্যকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।’

আপিল বিভাগ আরও বলেন, স্থানান্তরের পর হাজারীবাগের ট্যানারি কারখানার মালিকেরা নিজস্ব সম্পত্তি, ভূমি বা স্থাপনায় ট্যানারি ছাড়া অন্য কোনো উদ্দেশে ব্যবহারের জন্য পরিবেশ অধিদফতরের ছাড়পত্র নিয়ে গ্যাস, বিদ্যুৎ ও পানি সংযোগের জন্য আবেদন করতে পারবেন।

আদালতে ট্যানারি মালিকদের পক্ষে শুনানিতে ছিলেন, আইনজীবী সৈয়দ আমিরুল ইসলাম, শেখ ফজলে নূর তাপস ও মোহাম্মদ মেহেদী হাসান চৌধুরী। আর রিটকারীর পক্ষে শুনানিতে অংশ নেন অ্যাডভোকেট মনজিল মোর্শেদ।

উল্লেখ্য, গত ৩০ মার্চ আদালত এক আদেশে ৬ এপ্রিলের মধ্যে হাজারীবাগের ট্যানারি কারখানাগুলোর সব কার্যক্রম বন্ধ করতে নির্দেশ দিলে ট্যানারি মালিকদের আইনজীবী তাদের জন্য নির্ধারিত জরিমানা মওকুফের আবেদন জানান।

সে সময় আদালত বলেন, ট্যানারি ৬ তারিখের মধ্যে বন্ধ করে আদালতে এলে বিষয়টি বিবেচনায় নেয়া হবে।

এর আগে আদালতের নির্দেশে গতকাল শনিবার দিনব্যাপী অভিযানে হাজারীবাগের ট্যানারি কারখানাগুলোর গ্যাস-বিদ্যুৎ ও পানি সংযোগ বিচ্ছিন্ন করে পরিবেশ অধিদফতর।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *