Connect with us

কুড়িগ্রাম

সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের সমাধী চত্তর স্মৃতি কমপ্লেক্স নির্মাণ হবে

Published

on

শাহ্ আলম, কুড়িগ্রাম: সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের সমাধী চত্ত¡রে স্মৃতি কমপ্লেক্স নির্মাণ করা হবে। তিনি আমাদের গর্বের ধন তাকে যথাযথ মর্যাদা দেয়ার জন্য আমরা চেষ্টা করছি। মাননীয় প্রধান মন্ত্রীর নির্দেশে কেবিনেটে সিদ্ধান্ত হয়েছে তার স্মৃতিকে ধরে রাখার জন্য একটি কমপ্লেক্স নির্মাণ করা হবে। তার লেখা মানুষের মাঝে ছড়িয়ে দিতে গন্থাগার ও সেমিনার কক্ষসহ মিউজিয়াম নির্মাণ করা হবে।
তিনি বুধবার দুপুরে কুড়িগ্রাম সরকারী কলেজ প্রাঙ্গনে সৈয়দ হকের সমাধীস্থল পরিদর্শন করে এসব কথা বলেন।
মন্ত্রী আরো বলেন, যেহেতু কমপ্লেক্সটি একটি মহাবিদ্যালয়ের সাথে যুক্ত থাকবে সেহেতু মহাবিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, শিক্ষক মন্ডলীদের ব্যবহারের জন্য এই জায়গাটি উন্মুক্ত থাকবে। ভবিষ্যতে যেন গোটা দেশের মানুষ এখানে আসতে পারে এজন্য স্মৃতি কমপ্লেক্সটিকে দর্শনীয় করে তোলা হবে।
পরে মন্ত্রী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সৈয়দ হক স্মৃতি কমপ্লেক্স নির্মাণ সংক্রান্ত বিষয়ে স্থানীয় সুধীজনদের মতবিনিময় করেন।
এসময় জেলা উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মোঃ সোহরাব হোসাইন, সংস্কৃতিক বিষয়ক মন্ত্রানালয়ের ভারপ্রাপ্ত সচিব ইব্রাহিম হোসেন খান, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, জেলা প্রশাসক আবু ছালেহ মোঃ ফেরদৌস খান, জেলা পরিষদ চেয়ারম্যান মোঃ জাফর আলী, কবি পতœী আনোয়ারা সৈয়দ হক, কবি পুত্র দ্বিতীয় সৈয়দ হক, স্থপতি রবিউল হোসাইন প্রমুখ।
সৈয়দ হক স্মৃতি কমপ্লেক্সের জন্য কুড়িগ্রাম সরকারী কলেজ ও গণপুর্ত বিভাগের এক একর জমি নির্ধারন করা হয়েছে।
২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের মৃত্যু হয়। কবির শেষ ইচ্ছানুযায়ী পরদিন তার জন্মভুমি কুড়িগ্রামের সরকারী কলেজ প্রাঙ্গনে সমাধীস্থ করা হয়।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *