Connect with us

জাতীয়

ঢাকায় থাকা মার্কিন নাগরিকদের যুক্তরাষ্ট্রের সতর্কতা জারি

Published

on

সন্ত্রাসী হামলার আশঙ্কায় বাংলাদেশে থাকা মার্কিন নাগরিকদের সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার দেশটির পররাষ্ট্র দফতর জানায়, বাংলাদেশের সন্ত্রাস বিরোধী অভিযান চললেও মার্কিনিদের হামলার ঝুঁকি মাথায় রেখে সতর্ক থাকার অনুরোধ করা হচ্ছে।
জানা যায়, ২৪ আগস্ট থেকে এই ভ্রমণ সতর্কতা জারি হবে। ইতোমধ্যে ঢাকাস্থ মার্কিন দূতাবাসকে এই বিষয়ে অবহিত করা হয়েছে। এর ফলে শুধুমাত্র প্রাপ্তবয়স্করা ঢাকায় থাকার অনুমতি পাচ্ছেন। আর অপ্রাপ্তবয়স্কদের ঢাকা থেকে ফিরে আসার কথা বলা হয়েছে। এর আগে শুধুমাত্র মার্কিন সরকার কর্তৃক নিয়োগকৃত নাগরিকরাই ঢাকায় থাকতে পারতেন। এখন এটা সবার জন্যই প্রযোজ্য।
যেকোনও ধরনের সহযোগিতার জন্য মার্কিন দূতাবাস খোলা থাকবে বলেও বিবৃতিতে বলা হয়। ভ্রমণ সতর্কতায় বলা হয়, ‘বাংলাদেশি নিরাপত্তা বাহিনী আইএস, আল-কায়েদাসহ অন্যান্য জঙ্গি সংগঠনের বিরুদ্ধে তাদের অভিযান অব্যাহত রেখেছে।’ তারপরও বারবার হুমকি ও সন্ত্রাসী কর্মকাণ্ডে মার্কিন দূতাবাস তাদের সকল নাগরিকদের কিছু কঠোর নিয়ম-কানুনের আওতায় এনেছেন।
এই নিয়মের আওতায় মার্কিন কর্মকর্তা ও তাদের পরিবার এখন পায়ে হেটে, সাইকেল, মোটরসাইকেল কিংবা রিকশাতে ভ্রমণ করতে পারবেন না। এছাড়া কোনও খোলা জায়গায় এবং রাস্তার পাশে চলাচলও করতে পারবেন না। এছাড়া বাংলাদেশের জনবহুল কোনও স্থান ও অনুষ্ঠানে যাওয়ার ব্যাপারে তাদের নিষেধ করা হয়েছে।
গত মার্চে, ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে দুইটি আত্মঘাতীয় বোমা হামলার চেষ্টা করা হয়। এছাড়া সিলেটে একটি হামরায় সাতজন নিহত হন। গত বছর হলি আর্টিজানে হামলার পর এটাই উল্লেখযোগ্য ঘটনা। হলি আর্টিজানে হামলায় এক মার্কিন নাগরিকসহ ২০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছিলেন। এরপর ২০১৬ সালের অক্টোবর মাসে এক হুমকিতে জঙ্গিরা জানায়, প্রবাসী, পর্যটক, কূটনীতিক, মিশনারি ও খেলার দলগুলোই তাদের টার্গেট। বাংলাদেশের সবচেয়ে নিরাপদ স্থানগুলোতেই হামলা চালাবে তারা।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *