Connect with us

জাতীয়

বাংলাদেশে ভারতের পররাষ্ট্র সচিব, ৬টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত

Published

on

বাংলাদেশ-ভারত সম্পর্ককে আরো জোরদারের লক্ষ্যে দু’টি দেশের মধ্যে ৬ টি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে গতকাল সোমবার ।

রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় সফররত ভারতের পররাষ্ট্র সচিব বিজয় কেশভ গোখলে ও বাংলাদেশের পররাষ্ট্র সচিব এম শহিদুল হকের মধ্যে বৈঠকের পর এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

গোখলে বিভিন্ন দ্বিপক্ষীয় ও উন্নয়ন ইস্যু এবং প্রধান প্রধান উদ্যোগ ও সিদ্ধান্তের অগ্রগতি নিয়ে আলোচনার জন্য ৩ দিনের সফরে সোমবার ঢাকা পৌঁছেন।

ভারতের পররাষ্ট্র সচিব গোখলে বলেন, সাম্প্রতিক প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরে স্বাক্ষরিত অর্থবহ চুক্তির বিশাল ও ক্রমবর্ধমান তালিকায় আজ আমরা আরো ৬টি ডক্যুমেন্ট যোগ করলাম। এর মধ্যে ৪টি সমঝোতা হয়েছে নুমালিগড় ও পার্বতীপুরের মধ্যে ফ্রেন্ডশীপ পাইপ লাইন, প্রসার ভারতী ও বাংলাদেশ বেতারের মধ্যে সহযোগিতা, ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইসিসিআর উর্দু চেয়ার প্রতিষ্ঠা এবং জিসিএনইপি-বিএইসি ইন্টারএজেন্সি চুক্তিতে সংযুক্তি। অপর দু’টি সমঝোতা স্মারক হচ্ছে বাংলাদেশে ৫শ’ বিদ্যালয়ে ল্যাঙ্গুয়েজ ল্যাব স্থাপন ও রংপুর মহানগরীর বিভিন্ন সড়কের উন্নয়ন।

তিনি বলেন, এটি হচ্ছে শিক্ষা, সংস্কৃতি, স্বাস্থ্য, কমিউনিটি ওয়েলফেয়ার, সড়ক অবকাঠামোসহ বাংলাদেশের বিভিন্ন আর্থ-সামাজিক খাতে প্রকল্প গ্রহণের প্রয়াসের অংশ। এসব খাতে মঞ্জুরী অর্থায়নের আওতায় ১ হাজার ৬শ’ কোটি টাকা দেয়া হচ্ছে। গোখলে বলেন, ভারত হচ্ছে বাংলাদেশের পরীক্ষিত উন্নয়ন অংশীদার। গত সাত বছরে এই প্রতিবেশীকে ভারত ৮ বিলিয়ন মার্কিন ডলারেরও বেশি ঋণ দিয়েছে। এটি কোন একক দেশকে ভারতের সবচেয়ে অধিক ঋণ দেয়ার অঙ্গীকার। বাসস।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *