Connect with us

আন্তর্জাতিক

দুর্নীতিমুক্ত, মানবিক দেশ গড়ার ঘোষণা ইমরানের

Published

on

আনুষ্ঠানিক ফল ঘোষণা না হলেও বুধবারের নির্বাচনে জয়ের দাবি করা পাকিস্তানের হবু প্রধানমন্ত্রী ইমরান খান পাকিস্তানকে দুর্নীতিমুক্ত, মানবিক দেশ গড়ার ঘোষণা দিয়েছেন। জাতির উদ্দেশে দেয়া এক আবেগঘন ভাষণে তার আসন্ন সরকারের বিভিন্ন নীতি ও পরিকল্পনা নিয়ে কথা বলেছেন ইমরান।

এসময় কেমন পাকিস্তান তিনি চান সে সম্পর্কে ইমরান বলেন, ‘খুব সংক্ষেপে আপনাদেরকে বলতে চাই কেমন পাকিস্তান আমি দেখতে চাই। মনে রাখবেন, নবী মুহাম্মদ (স) হলেন আমার অনুপ্রেরণা। মদিনার নগর রাষ্ট্রটিকে তিনি যেমন মানবিকতার ওপর প্রতিষ্ঠিত করেছিলেন, যা পৃথিবীর ইতিহাসে মানবিকতার ভিত্তিতে প্রতিষ্ঠিত প্রথম রাষ্ট্র। এটিই আমার অনুপ্রেরণা।

পাকিস্তান তেমনই একটি মানবিক রাষ্ট্র হওয়া উচিত, যেখানে আমরা আমাদের মধ্যকার দুর্বল মানুষদের দায়িত্ব গ্রহণ করবো। এখানে দুর্বলেরা ক্ষুধায় মারা যাচ্ছে। আমি সর্বাত্মক চেষ্টা করবো যাতে আমার সরকারের নীতি দুর্বল মানুষদের, শ্রমিক মানুষদের, কৃষকদের ভাগ্য পরিবর্তনে প্রণীত হয়। তারা সারাটা বছর ধরে কাজ করেন, কিন্তু তাদের ন্যায্য হক পান না।’

তিনি বলেন, ‘আমাদের ৪৫ শতাংশ শিশুর শারীরিক বৃদ্ধি পর্যাপ্ত হয় না। ওদের শরীর ও ব্রেইন যথেষ্ট পরিমাণে বাড়ে না। অনেক দেশে আড়াই কোটি মানুষও বাস করেনা। অথচ আমাদের দেশে আড়াই কোটি শিশু স্কুলে যেতে পারে না। আমার চেষ্টা থাকবে এই মানুষগুলোর জন্য কিছু করা। এ কারণে আমাদের সরকারের সবচেয়ে গুরুত্বপূর্ণ নীতি হবে মানবসম্পদের উন্নয়ন।

আমি চাই পুরো দেশ মিলে আমরা এভাবে ভাববো। আমি চাই পাকিস্তানের সবাই ঐক্যবদ্ধ হবে। নির্বাচনের আগে আমার বিরুদ্ধে অনেক কিছু বলা হয়েছে। এত খারাপ কথা অন্য কারো বিরুদ্ধে বলা হয়নি। কিন্তু এসবই আমি ভুলে গেছি। তারাও আমার সাথে আছেন। ব্যক্তির চেয়ে আমার লক্ষ্য অনেক গুণ বড়।’

ভাষণে তিনি আরো জানিয়েছেন, করের টাকা নষ্ট করে প্রধানমন্ত্রীর বাসভবনে থাকবেন না তিনি। তার সরকার হবে মিতব্যয়ী। সরকারি অনেক বাসভবনকে শিক্ষা প্রতিষ্ঠানে রূপান্তর করা হবে।

ইমরান তার সরকারের ভবিষ্যত পরিকল্পনা নিয়ে আরও বলেন, ‘আমরা একটা উদাহরণ তৈরি করতে চাই। কিভাবে জবাবদিহিতা করতে হয়। আমি শপথ করছি, আমার সরকার কোন রাজনৈতিক প্রতিহিংসায় জড়াবে না। আমার সকল নীতি হবে দুর্বলতা কাটিয়ে দেশকে শক্তিশালী অবস্থানে নিয়ে যাওয়া।’

পিটিআই প্রধান বলেন, প্রধানমন্ত্রীর বাড়ি হবে শিক্ষা প্রতিষ্ঠান আর গভর্নর বাড়ি হবে পর্যটন স্থান।

যুক্তরাষ্ট্রের সাথে সম্পর্ক নিয়ে পিটিআই প্রধান বলেন, আমরা আমেরিকার সাথে সমঝোতামূলক সহযোগিতাপূর্ণ সম্পর্ক চাই।

গতকাল পাকিস্তানের জাতীয় পরিষদের ২৭২ আসনের মধ্যে ১১৯টি পেয়েছে ইমরানের দল। সরকার গঠনে ১৩৭ আসন প্রয়োজন। এজন্য তাকে অন্য কোনো দলের সাথে জোট করতে হবে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *