Connect with us

আন্তর্জাতিক

পূর্ব ইউক্রেইনে সরকারি বাহিনী ও বিদ্রোহীদের মধ্যে তীব্র ড়াই

Published

on

রোববার দেবালিৎসিভ শহরের কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ একটি রেল স্থাপনা থেকে সরকারি বাহিনীকে হটিয়ে দিতে স্থাপনাটি লক্ষ করে গোলাবর্ষণ করে রুশপন্থি বিদ্রোহীরা।

বেলারুশের রাজধানী মিনস্কে শনিবারে আলোচনা ভেঙে যাওয়ার পর বিবদমান পক্ষদুটো একে অপরের ওপর দোষ চাপিয়েছে।

“যুদ্ধক্ষেত্রের সব এলাকায় লড়াই চলছে,” কিয়েভের এক সংবাদ সম্মেলনে দেয়া বিবৃতিতে বলেছেন সরকারি সামরিক মুখপাত্র ভোলোদিমির পোলিয়োভি।

২৪ ঘন্টায় ১৩ জন সেনা নিহত হয়েছেন বলে জানিয়েছেন তিনি। বিদ্রোহীদের হামলায় সেনাদের পাশাপাশি অন্ততপক্ষে ১৩ বেসামরিক ব্যক্তিও নিহত হয়েছেন বলে জানিয়েছে ইউক্রেইনীয় কর্তৃপক্ষ।

পূর্ব ইউক্রেইন থেকে কিয়েভ সামরিক বাহিনী জানিয়েছে, সরকার বাহিনীর অবস্থানগুলোতে হামালায় কোনো বিরতি দেয়নি বিদ্রোহীরা।

দেবালিৎসিভ টাউনের চারদিকে লড়াই তীব্র হয়ে উঠেছে বলে জানিয়েছেন পোলিয়োভি। টাউনটি বিদ্রোহী অধ্যুষিত দুটি এলাকার মধ্যে যোগাযোগ পথে অবস্থিত এক সড়ক যোগাযোগ কেন্দ্র। তবে পরিস্থিতি এখনও সরকারি বাহিনীর “নিয়ন্ত্রণে রয়েছে” বলে দাবি করেছেন তিনি।

বিদ্রোহীরা নিকটবর্তী টাউন ভুহলেহির্স্ক’র একটি অংশ দখল করে নিয়েছে বলে জানিয়েছেন তিনি। রোববার প্রায় সারাদিন ধরে শহরটিতে ধারাবাহিক গোলাবর্ষণ করে বিদ্রোহীরা।

ইউক্রেইন স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, রোববার দেবালিৎসিভ টাউনে বিদ্রোহীদের গোলাবর্ষণে সাত বেসামরিক নিহত হয়েছেন, অপরদিকে বিদ্রোহীদের লুহানস্ক প্রশাসন দাবি করেছে, রাতে গোলাবর্ষণে তিন বেসামরিক নিহত হয়েছেন।

সহিংস লড়াইয়ের চাপে ওই এলাকার বাসিন্দারা শহরগুলো ছেড়ে পালিয়ে যাচ্ছেন। অনেকে বোমা থেকে রক্ষা পাওয়ার জন্য নিজেদের তৈরি আশ্রয়স্থলে গিয়ে অবস্থান নিয়েছেন। গোলাবর্ষণে বিরতি দেয়ার সঙ্গে সঙ্গে জরুরি খাদ্য ও পানি সরবরাহের কাজ করা হচ্ছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *