Connect with us

দেশজুড়ে

হোসেনপুরে ব্রহ্মপুত্রের তলদেশে গম আবাদ, বাম্পার ফলনের সম্ভাবনা

Published

on

 হোসেনপুর প্রতিনিধি, কিশোরগঞ্জ:
এক সময়ের উত্তাল ব্রহ্মপুত্র নদ আজ ভয়াবহ নাব্যতা সঙ্কটে পড়ে অস্তিত্ব হারিয়ে কৃষি জমিতে পরিণত হয়েছে। প্রমত্তা ব্রহ্মপুত্রের তলদেশে চলছে গমসহ ব্যাপক কৃষি আবাদ। প্রাকৃতিক বিপর্যয় না ঘটলে এ বছর নদে আবাদকৃত গমের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। তবে ব্রহ্মপুত্র পানিশূন্য থাকায় সেচ নির্ভর নদের তীরবর্তী শতশত একর জমির কৃষকরা চরম বিপাকে পড়েছেন। তাই ব্রহ্মপুত্র পাড়ের মানুষের দাবি, দ্রুত ড্রেজিং করে নদের পানির প্রবাহ পূর্বের অবস্থায় ফিরিয়ে এনে পরিবেশ বিপর্যয় রোধ করা।
ব্রহ্মপুত্র নদের আশপাশের কৃষকদের সাথে কথা বলে জানা যায়, বিগত ৫০-৬০ বছরেও ড্রেজিং না হওয়ায় নদের তলদেশে পলি জমে মরা খালে পরিণত হয়েছে। এর প্রভাবে বিলুপ্ত হয়ে যাচ্ছে জীব বৈচিত্র্যসহ মৎস্য সম্পদ ও নানা জলজ প্রাণী। সেই সাথে ব্রহ্মপুত্রের শাখা নদ-নদী এখন কৃষকের ফসলি জমি। জেগে ওঠা চরে চাষ হচ্ছে বোরো ধান, গমসহ বিভিন্ন প্রকার সবজি ও বাদাম। এতে কিছু সংখ্যক কৃষক ফসলের বাম্পার ফলন পেয়ে খুশি হলেও নদের আশপাশের বেশির ভাগ কৃষকই সেচ সঙ্কটে দিশেহারা হয়ে পড়েছেন। কেননা নদের পানিতে যে সব কৃষক স্বল্প খরচে সেচ দিয়ে ফসল উৎপাদন করত তাদের এখন মাথায় হাত। অন্যদিকে ভূগর্ভস্থ পানির স্তর নিচে নেমে গিয়ে শুকনো মৌসুমে টিউবওয়েলে পানি না উঠায় ব্রহ্মপুত্রের পাশের এলাকায় বিশুদ্ধ খাবার পানির চরম সঙ্কট দেখা দিচ্ছে।
তাছাড়া, ভয়াবহ নাব্যতা সঙ্কটে হোসেনপুর, গফরগাঁও ও ময়মনসিংহের ওপর দিয়ে প্রবাহিত ব্রহ্মপুত্রের অস্তিত্ব এখন প্রায় বিলীন। পানির প্রবাহ না থাকায় তলদেশে চলছে ব্যাপক চাষাবাদ। শুকনো মৌসুমে পানি কমে গেলে বিস্তীর্ণ চরাঞ্চল দখল নিতে প্রতিবারই সংঘর্ষে প্রাণহানির ঘটনা বাড়ছে। পাশাপাশি বৃদ্ধি পাচ্ছে ব্রহ্মপুত্রের দুপাড়ের খাস জমি ও বালু ব্যবসার আধিপত্য নিয়ে সামাজিক অসন্তোষ। নাব্যতা সঙ্কটে নৌ-যোগাযোগ ব্যবস্থা অকার্যকর হয়ে পড়ায় ব্যবসা বাণিজ্যেও নেমে এসেছে স্থবিরতা। তাই ভুক্তভোগীরা এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করে জরুরি প্রতিকার দাবি করেছেন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *