Connect with us

জাতীয়

সংলাপের রিট কার্যতালিকা থেকে ‘বাদ’

Published

on

high courtস্টাফ রিপোর্টার:

আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে সংলাপে বসার নির্দেশনা চেয়ে করা রিট আবেদনটি কার্যতালিকা থেকে বাদ দিয়েছেন হাইকোর্ট। গত কাল রিটকারীর আবেদনে বিচারপতি জিনাত আরা ও বিচারপতি জে এন দেব রায় চৌধুরীর হাইকোর্ট বেঞ্চ রিট আবেদনটি কার্যাতালিকা থেকে বাদ দেন।
চলমান ‘নৈরাজ্যকর পরিস্থিতি থেকে জনগণের জানমাল রক্ষায়’ জনস্বার্থে গত ২২ জানুয়ারি হাইকোর্টে রিট আবেদনটি দায়ের করেন আইনজীবী ড. মো. ইউনুচ আলী আকন্দ। আদেশের পরে আইনজীবী ইউনুচ আলী জানান, যখন আবেদনটি উপস্থাপন করেছিলাম তখন এ বেঞ্চের কনিষ্ঠ বিচারপতি ছিলেন আরেক জন। এর মধ্যে বেঞ্চটি পুর্নগঠন করা হয়। তাই রিটটি এ বেঞ্চের কার্যতালিকা থেকে বাদ দেওয়ার আবেদন করি। এখন রিটটি শুনানির জন্য অন্য আদালতে নিয়ে যাবো। রিটে বিবাদী করা হয়েছে ২০ দলীয় জোট নেতা ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া, ১৪ দলীয় জোট নেতা আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা, মন্ত্রি পরিষদ সচিব, স্বরাষ্ট্র সচিব ও প্রধান নির্বাচন কমিশনারকে।
এর আগে ২০১৩ সালে এই আইনজীবীর করা একই ধরণের একটি রিট আবেদনে দুই নেত্রীকে সংলাপে বসার বিষয়ে রুল জারি করেছিলো হাইকোর্ট। পরে অবশ্য এই রিট খারিজ হয়ে যায়। আবেদনকারী ইউনুচ আলী আকন্দ বলেন, “চলমান রাজনৈতিক পরিস্থিতির কারণে দেশে হরতাল-অবরোধ হচ্ছে। এ হরতাল-অবরোধের কারণে সম্প্রতি অনেক মানুষ মারা গেছে। ১৬ কোটি মানুষের স্বার্থে রাজনৈতিক সংকট থেকে উত্তরণ এবং রাজনৈতিক দলগুলোর মুখোমুখি অবস্থান পরিত্যাগ করে দুই নেত্রীকে নিয়ে রাজনৈতিক সংলাপ শুরু করতে আদালতের নির্দেশনা প্রার্থনা করছি।”

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *