Connect with us

রংপুর

বেরোবিতে শিক্ষক-শিক্ষার্থীদের উপর হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ

Published

on

1bruবেরোবি প্রতিনিধি:  বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে দফায় দফায় অনশনরত ছাত্র ও শিক্ষকের উপর বহিরাগতদের হামলা ও পুলিশের লাঠি চার্জ-টিয়ারশেল নিক্ষেপে শিক্ষক-শিক্ষার্থীদের আহত করার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে উপাচার্য অপসারনের দাবিতে আন্দোলনরত শিক্ষক-শিক্ষার্থী,কর্মকর্তা-কর্মচারীরা ।আজ বুধবার সকাল ১১ দিকে শিক্ষক-শিক্ষার্থী,কর্মকর্তা-কর্মচারীরাদের একটি মিছিল ক্যাম্পাসের প্রধান প্রধান সড়ক ঘুরে অনশন মঞ্চে এসে একটি সমাবেশ করে ।

সমাবেশে সমন্বিত অধিকার বাস্তবায়ন পরিষদের সদস্য সচিব ড. পরিমল চন্দ্র বর্মন এই হামলার তীব্র নিন্দা জানিয়ে বলেন,এই উপাচার্যকে আর বিশ্ববিদ্যালয়ে ঢুকতে দেওয়া হবে না,উপাচার্য অপাসরন না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে ।এসময় তিনি পুলিশের উদ্দ্যেশে তাদের বিবেক জাগ্রত করার আহ্বান জানান। শেষে এই সমাবেশ থেকে আগামীকাল বৃহস্পতিবার এই হামলার প্রতিবাদে সকাল ১০ টায় মানববন্ধন করার ঘোষণা দেওয়া হয় ।

উল্লেখ্য যে ,বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে উপাচার্য অপসারন ও হামলাকারীদের শাস্তির দাবিতে আমরণ অনশন মঞ্চে গতকাল মঙ্গলবার বিকাল সাড়ে ৫ টার দিকে রংপুর সদর উপজেলা সাবেক চেয়ারম্যান মুস্তাফিজুর রহমান মোস্তফা,কারমাইকেল কলেজের সাবেক অধ্যাপক মোজাহার ইসলাম ও কারমাইকেল কলেজের সাবেক ভিপি আলাউদ্দীনের নেতৃত্বে স্থানীয় বেশ কিছু গণ্যমান্য ব্যক্তি অনশনকারীদের সঙ্গে আলোচনা করতে আসেন ।এসময় তাদের সাথে আন্দোলনরত শিক্ষক মোঃ ফরিদউল ইসলাম; গাজী মাজাহরুল ইসলাম আনোয়ার সহ অন্যান্য শিক্ষকরা বিশ্ববিদ্যালয়ের বর্তমান পরিস্থিতির দায়দায়িত্ব নিয়ে কথা বলেন ।একপর্যায়ে স্থানীয় বহিরাগত বেশকিছু লোকের সাথে শিক্ষকদের বাকবিতণ্ডা শুরু হয় ।স্থানীয় কতিপয় ব্যক্তি বিশ্ববিদ্যালয় বন্ধ করে দিয়ে এখানে চাষাবাদ করা হবে বলে হুমকি দেন ।এসময় আন্দোলনরত এক শিক্ষক নিজেও স্থানীয় লোক বলে পরিচয় দিলে সাথে সাথে স্থানীয় বহিরাগতরা শিক্ষকদের উপর চাড়াও হয়ে সেখানকার ১৫-২০টি চেয়ার ও অনশন মঞ্চ ভাংচুর করে ।একপর্যায়ে শিক্ষকদের উপর হামলা চালায় বহিরাগতরা ।এই হামলার প্রতিবাদে সাধারন শিক্ষার্থী লাঠি হাতে কুড়িগ্রাম-রংপুর-ঢাকা মহাসড়কে রাস্তা অবরোধ করে বেশ কিছু গাড়ি ভাংচুর করলে পুলিশ তাদের উপর লাঠি চার্জ ও টিয়ার শেল নিক্ষেপ করে ।পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ৩৬ রাউন্ড রাবার বুলেট ও ১০ রাউন্ড কাঁদানে গ্যাস নিক্ষেপ করে । সাথে সাথে এলাকটি রনক্ষেত্রে পরিনিত হয় । দফায় দফায় অনশনরত ছাত্র ও শিক্ষকের উপর বহিরাগতদের এই হামলা ও পুলিশের লাঠি চার্জ-টিয়ারশেল নিক্ষেপে শিক্ষকসহ কমপক্ষে ২৫ জন আহত হয় ।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *