Connect with us

খেলাধুলা

৩ উইকেটে বাংলাদেশকে হারালো নিউজিল্যান্ড

Published

on

208487স্পোর্টসডেস্ক: নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ের আশা জাগিয়েও শেষ পর্যন্ত ৩ উইকেটে হেরে গেছে বাংলাদেশ। অবশ্য এই পরাজয় বাংলাদেশের কোয়ার্টার ফাইনালে খেলায় কোনো প্রভাব ফেলবেনা। বাংলাদেশের তোলা ২৮৮ রান টপকাতে নিউজিল্যান্ডের খেলতে হয় ৪৮.৫ ওভার পর্যন্ত, পতন ঘটে তাদের ৭ টি উইকেট।

জয়ের জন্য ২৮৯ রানের লক্ষ্যে খেলতে নামা নিউজিল্যান্ডের দুই ওপেনার মার্টিন গাপটিল এবং অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম ঝড়োগতিতে শুরু করলেও বাংলাদেশের স্ট্যান্ড ইন অধিনায়ক সাকিব আল হাসানের আঘাতে পঞ্চম ওভারেই দু’জন ব্যাটসম্যানকে হারায় কিউইরা। ওই ওভারের প্রথম বলে ব্রেন্ডন ম্যাককালামকে ফেরানোর পর পঞ্চম বলে কেন উইলয়ামসনকেও ফেরান সাকিব আল হাসান। কিন্তু আরেক ওপেনার মার্টন গাপটিল ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরিটার দেখা পেলে ধীরে ধীরে ম্যাচে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে ব্ল্যাক ক্যাপসরা। রস টেলরকে নিয়ে গাপটিল ১৩১ রানের জুটি গড়ে সাকিব আল হাসানের তৃতীয় শিকারে পরিণত হওয়ার আগে ১০০ বলে খেলেন ১০৫ রানের ইনিংস। দলীয় ২১০ রানে রুবেল হোসেনের বলে চতুর্থ উইকেট হিসাবে গ্রান্ট এলিয়ট (৩৯), পঞ্চম উইকেট হিসাবে নাসির হোসেনের বলে রস টেলর (৫৬), ষষ্ঠ উইকেট হিসাবে সাকিব আল হাসানের বলে লুক রঞ্চি (৯) এবং সপ্তম উইকেট হিসাবে নাসির হোসেনের বলে কোরে এন্ডারসন (৩৯)কে হারালেও শেষ দিকে ড্যানিয়েল ভেট্টোরির ঝড়োব্যাটিংয়ে জয় পায় কিউইরা।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে মাহমুদুল্লাহ রিয়াদের টানা দ্বিতীয় সেঞ্চুরি এবং সৌম্য সরকারের ক্যারিয়ারের প্রথম হাফ সেঞ্চুরি ও শেষদিকে সাব্বির রহমানের ঝড়ো ৪০ রানের ইনিংসে ( ২৩ বলে পাঁচ বাউন্ডারি ও দুই ছক্কা) ভর করে নিউজিল্যান্ডের বিপক্ষে সাত উইকেটে লড়াই করার মত ২৮৮ রান জমা করেছে বাংলাদেশ। হ্যামিল্টনের সিডন পার্কে টস হেরে ব্যাটিংয়ে নেমে মাত্র ২৭ রানের মধ্যে দুই ওপেনার ইমরুল কায়েস ও তামিম ইকবালকে হারালেও মাহমুদুল্লাহ রিয়াদ এবং সৌম্য সরকারের হাফ সেঞ্চুরিতে প্রাথমিক বিপর্যয় সামলে ওঠে টাইগাররা। সৌম্য সরকার ক্যারিয়ারের প্রথম হাফ সেঞ্চুরির ইনিংস খেলে সাজঘরে ফেরার আগে সাত বাউন্ডারিতে জমা দেন ৫১ রান ইনিংস। মাহমুদুল্লাহ রিয়াদের সাথে তিনি গড়েন ৯০ রানের পার্টনারশিপ।

দলের ওপেনার ইমরুল কায়েস গত ম্যাচের মতই ব্যর্থতার ধারাবাহিকতা বজায় রেখে মাত্র ২ রানে ট্রেন্ট বোল্টের বলে নিজের স্ট্যাম্প উড়ে যেতে দেখেন। তামিম ইকবালও ব্যর্থতার ধারাবাহিকতা বজায় রেখে ‘অপয়া’ ১৩ তে বোল্টের বলে কোরে এন্ডারসনের তালুবন্দি হন। এরপর সৌম্য এবং রিয়াদের লড়াইয়ে ম্যাচে ফেরে বাংলাদেশ।

সৌম্য আউট হলেও ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়ে বাংলাদেশ দলকে প্রথমবারের মত বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে ওঠানো মাহমুদুল্লাহ রিয়াদ নিউজিল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি হাঁকিয়ে অপরাজিত ( ১২৩ বলে ১২ বাউন্ডারি ও তিন ছক্কায় ১২৮ রান)থাকেন। এছাড়া ২৩ বলে পাঁচ বাউন্ডারি এবং দুই ছক্কায় ৪০ রানের ঝড়ো ইনিংস খেলেন সাব্বির রহমান।

কিউইদের হয়ে ট্রেন্ট বোল্ট, গ্রান্ট এলিয়ট এবং কোরে এন্ডারসন দুটো করে উইকেটের দেখা পান।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *