Connect with us

জাতীয়

প্রাথমিকে বৃত্তি পেয়েছে ৫৪৪৮১ শিক্ষার্থী

Published

on

image_198919.4সারা দেশে ৫৪ হাজার ৪৮১ জন শিক্ষার্থী প্রাথমিক বৃত্তি পেয়েছে। আজ রোববার প্রাথমিক বৃত্তি ২০১৪-এর ফল প্রকাশ করা হয়েছে। সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান বৃত্তির ফল প্রকাশ করেন।

এবার মোট ৫৪ হাজার ৪৮১ জন শিক্ষার্থী বৃত্তির জন্য মনোনীত হয়েছে। এর মধ্যে মেধা কোটায় (ট্যালেন্টফুল) বৃত্তি পেয়েছে ২১ হাজার ৯৮৩ জন। সাধারণ কোটায় বৃত্তি পেয়েছে ৩২ হাজার ৪৯৮ জন শিক্ষার্থী।

মন্ত্রী জানান, বেলা দুইটা থেকে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে (www.dpe.gov.bd )এই ফল পাওয়া যাবে। প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ভিত্তিতে এই বৃত্তি দেওয়া হয়। গত বছরের নভেম্বরে এই সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হয়েছিল।

রাজধানীর মনিপুর উচ্চবিদ্যালয় ও কলেজে সবচেয়ে বেশি শিক্ষার্থী বৃত্তি পেয়েছে। এই স্কুল থেকে বৃত্তি পেয়েছে ১৪৫ জন। এ ছাড়া বেশি বৃত্তি পাওয়া বাকি নয়টি স্কুল হলো—ডেমরার শামসুল হক খান স্কুল অ্যান্ড কলেজ, গুলশানের আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, ঠাকুরগাঁও সরকারি বালক উচ্চবিদ্যালয়, ঠাকুরগাঁও সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, সিলেটের জালালাবাদ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, ময়মনসিংহ জেলা স্কুল, গাইবান্ধা সদরের আহম্মদউদ্দিন শাহ শিশুনিকেতন স্কুল, চট্টগ্রাম বন্দরের বিএন স্কুল অ্যান্ড কলেজ ও ময়মনসিংহের বিদ্যাময়ী বালিকা বিদ্যালয়।

মেধা কোটায় বৃত্তি পাওয়া শিক্ষার্থীরা মাসিক ২০০ টাকা ও সাধারণ কোটায় বৃত্তি পাওয়া শিক্ষার্থীরা মাসিক ১৫০ টাকা করে বৃত্তি পায়। ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত তিন বছর তারা এই বৃত্তি পায়।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *