Connect with us

খেলাধুলা

আয়ারল্যান্ডকে ৭ উইকেটে হারিয়ে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে পাকিস্তান

Published

on

CRICKET-WC-2015-PAK-IRLস্পোর্টসডেস্ক:  আয়ারল্যান্ডের বিপক্ষে ৭ উইকেটে সহজ জয় পেয়েছে পাকিস্তান। ২৩৮ রানের লক্ষ্যে খেলতে নেমে তারা ৪৬.১ ওভারেই জয়ের বন্দরে পৌঁছে যায়। ৩ উইকেটে ২৪১ রান করে পাকিস্তান।
শেষ আটে উঠা ঠেকাতে আয়ারল্যান্ড তেমন বড় সংগ্রহ করতে পারে নি। এ জয়ের ফলে পাকিস্তান কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করল। পাকিস্তানের সঙ্গে কোয়ার্টার ফাইনালে লড়বে অস্ট্রেলিয়া।
সরফরাজের চমৎকার শতক (১০১), শেহজাদের অর্ধশতক (৬৩) ও মেসবাহ’র (৩৯) সাবলীল ব্যাট আয়ারল্যান্ডের কাছ থেকে জয় ছিনিয়ে নেয়। সরফরাজ ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হন।
এদিকে, উদ্বোধনী জুটিতে নেমে আহমেদ শেহজাদ ও সরফরাজ আহমেদ দারুন সূচনা করেন। শত রানের জুটি গড়ে তোলেন তারা। শেহজাদ ৫২ বলে এবং সরফরাজ ৫৮ বলে অর্ধশতক করেন। শেহজাদ ৭১ বলে ৬৩ রান করে থমসনের বলে জয়েসের হাতে ক্যাচ দেন।  ওয়ান ডাউনে নেমে হারিস সোহেল (৩) রান আউট হন। শেহজাদের সঙ্গে ভুল বোঝাবুঝিতে তিনি আউট হয়ে যান। পরে মিসবাহ উল হক মাঠে নেমে শেহজাদের সঙ্গে দলকে অনেক খানি এগিয়ে নেন। তিনি ৪৬ বলে ৩৯ করে ক্যুসেকের বলে আউট হয়ে যান।
পাকিস্তান কিছুটা সতর্কতার সাথে খেলায় শুরুর দিকে রানের গতি কম হলেও পরে সাবলীল ব্যাটিংয়ে ভালো অবস্থানে যায় দলটি। পাকিস্তানের বিপক্ষে সব উইকেট হারিয়ে ৫০ ওভারে ২৩৭ রান করে আইরিশরা। পোর্টারফিল্ডের শতকের ওপর ভর করে আয়ারল্যান্ড এই রান করতে সক্ষম হয়। সোহায়েল খানের বলে আফ্রিদির হাতে ক্যাচ দিয়ে বিদায় নেন তিনি। পোর্টারফিল্ড ১৩১ বলে ১০৭ রান করেন।
আয়ারল্যান্ডের ৪র্থ ওভারেই পল স্টারলিং এলবিডাব্লিউর ফাঁদে পড়েন এহসান আদিলের বলে। পল ৩ রান নিয়ে সাজ ঘরে ফিরে যান। ওয়ান ডাউনে নেমে এড জয়েস ১১ রান করে ফিরে যান ওহাব রিয়াজের বলে। তিনি উমর আকমলের হাতে ক্যাচ দেন। তখন আয়ারল্যান্ডের সংগ্রহ ১৩ ওভারে ২ উইকেট হারিয়ে ৬২। দলীয় ৮৬ রানে ৩য় উইকেটের পতন ঘটে। নিল ওব্রায়ান ১২ রান করে রাহাত আলির বলে উমর আকমলের হাতে ক্যাচ দেন। এন্ডি বালবিরনি সোহায়েলের বলে আফ্রিদির হাতে ক্যাচ দিয়ে ফিরে যান। তিনি ১৮ রান করেন। উইলিয়াম পোর্টারফিল্ড শতক পূরণ করেন ১২৪ বলে। পরে গেরি উইলসন ও ব্রেন লড়াই চালিয়ে যান। গেরি উইলসন ২৯ রান করতে সক্ষম হন। খেলার শেষ বলে জর্জ ডকরিল ১১ রান করে রান আউট হন। আয়ারল্যান্ডের পক্ষে উদ্বোধনী ব্যাটসম্যান হিসেবে নেমেছিলেন পল স্টারলিং ও পোর্টারফিল্ড।
পাকিস্তানের পক্ষে সোহেল খান ও রাহাত আলি ২টি করে এবং ওহাব রিয়াজ ৩টি উইকেট নেন। অপরদিকে, আয়ারল্যান্ডের পক্ষে ক্যুসেক এবং থমসন একটি করে উইকেট পান।
বিশ্বকাপ ক্রিকেটে পাকিস্তানের বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় আয়ারল্যান্ড। রবিবার বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায় এডিলেডে ৪২তম ম্যাচে পুল ‘বি’ এর প্রথম পর্বের শেষ খেলায় মুখোমুখি হয়েছিল পাকিস্তান ও আয়ারল্যান্ড।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *