Connect with us

দেশজুড়ে

দীর্ঘ ১৭ বছর পর চাকরিতে পুনর্বহাল হলেন আলী আক্কাছ

Published

on

ভুজপুর প্রতিনিধি, চট্টগ্রাম:
এশিয়ার বৃহত্তম দাঁতমারা রাবার বাগান ওয়ার্কার্স এন্ড এমপ্লয়িজ ইউনিয়নের তিনবারের নির্বাচিত সভাপতি সাবেক সাধারণ সম্পাদক আলী আক্কাছ ভুট্টু দীর্ঘ ১৭ বছর আইনি লড়াই চালিয়ে চাকরিতে পুনর্বহাল হয়েছেন।
বাংলাদেশ সুপ্রিম কোর্ট আপিল বিভাগের লিভ টু আপিল মোকাদ্দমা নং ১৬৪৯/২০১০ এর রায় অনুযায়ী রিট পিটিশন নং ২৩৫২/২০০২ এর রায়ে তিনি আবার চাকুরি ফিরে পান। গত ২৪ ফেব্র“য়ারি বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা, বিচারপতি আব্দুল ওয়াহাব মিয়ার বেঞ্চ এবং বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিক এবং বিচারপতি এ এইচ এম শামসুউদ্দিন চৌধুরীর সমন্বয়ে দ্বৈত বেঞ্চ এ রায় দেন। রায়ে তার বকেয়া বেতনসহ সমুদয় ক্ষতিপূরণ প্রদান পূর্বক অবিলম্বে চাকরিতে পুনর্বহালের নির্দেশ প্রদান করেন। গত বুধবার আনুষ্ঠানিকভাবে তিনি দাঁতমারা রাবার বাগানের টি এস (ট্রেফিং সুপার ভাইজার) হিসেবে সহকারী মহাব্যবস্থাপক তারেক মোহাম্মদ আজিজ এর নিকট রায়ের কপি দিয়ে যোগদান করেন। এ সময় বাগানের শ্রমিক-কর্মচারীরা তাকে ফুল দিয়ে বরণ করে নেন।
উল্লেখ্য, ১৯৯৮ সালে দাঁতমারা রাবার বাগানের শ্রমিকদের নানা দাবি দাওয়া নিয়ে আন্দোলনের এক পর্যায়ে কর্তৃপক্ষের সাথে শ্রমিকদের তুমুল সংঘর্ষ হয়। তিনি তৎকালীন শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ছিলেন। এ ঘটনার সূত্র ধরে কর্তৃপক্ষ তাকে চাকরি থেকে বরখাস্তসহ আদালতে মামলা দায়ের করেন। তিনি চট্টগ্রাম রাবার ফেডারেশনের দীর্ঘ ২০ বছর যাবৎ সাধারণ সম্পাদক, দাঁতমারা রাবার বাগান ওয়াকার্স এন্ড এমপ্লয়িজ ইউনিয়নের ১২ বার সাধারণ সম্পাদক এবং ২ বার সভাপতি নির্বাচিত হন। বর্তমানে তিনি সভাপতি হিসেবে দায়িত্ব পালন করে যাচ্ছেন। এ ব্যাপারে আলী আক্কাছ বলেন, শুধুমাত্র হয়রানির উদ্দেশ্যে আমি যাতে শ্রমিকদের পক্ষে কথা বলতে না পারি সে জন্যই এ মামলাটি দায়ের করা হয়েছিল। বারবার আমার পক্ষে রায় হওয়া সত্ত্বেও কতৃপক্ষ টাল বাহানা করে আমাকে চাকরিতে পুনর্বহাল করে নি। আপিলের পর আপিল করে আমাকে হয়রানি করা হয়েছে। দেশের সর্বোচ্চ আদালতের সর্বশেষ আপিলেও আমি রায় পেয়েছি। রায়ে তিনি ন্যায় বিচার প্রতিষ্ঠা হয়েছে বলে জানান। এ ব্যাপারে দাঁতমারা রাবার বাগানের সহকারী মহা ব্যবস্থাপক তারেক মোহাম্মদ আজিজ রায়ের কপি প্রাপ্তির বিষয়ে স্বীকার করে জানান, এই ব্যাপারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ ঢাকা সদর দপ্তর হতে সচিব মহোদয় উক্ত বাগান কর্তৃপক্ষকে রায় বাস্তবায়ন করার জন্য নির্দেশ প্রদান করে একটি চিঠি প্রেরণ করেন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *