Connect with us

জাতীয়

কামালের পদত্যাগে আন্তর্জাতিক গণমাধ্যমে তোলপাড়

Published

on

6zymv7fe1স্পোর্টস ডেস্ক:

আইসিসি সভাপতি আ হ ম মুস্তফা কামালের পদত্যাগের ঘোষণা আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে ব্যাপক সাড়া ফেলেছে। ভারতের প্রায় সকল গণমাধ্যমসহ আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমও সংবাদটিকে ফলাও করে প্রচার করে।

প্রায় সব খবরের শিরোনামেই উল্লেখ করা হয় ফাইনালের কলঙ্কজনক ঘটনায় কামালের এমন পদত্যাগ। কেউ কেউ আবার শিরোনাম করেছে আইসিসির দুষ্টচক্রের খবর ফাঁস করে দেওয়ার হুমকি দিয়ে কামালের পদত্যাগ।

ভারতের ‘হিন্দুস্তান টাইমস’ এএফপি’র বরাত দিয়ে শিরোনাম করে, যারা আইনের বর খেলাপ করে তাদের সাথে কাজ করা সম্ভব নয় বলে বাংলাদেশি আইসিসি প্রেসিডেন্ট কামালের পদত্যাগ।

এনডিটিভি আইসিসি প্রেসিডেন্ট মুস্তফা কামালের পদত্যাগ নিয়ে প্রধান খবর করলেও সেখানে কামালের নানা সমালোচনা তুলে ধরা হয়।

টাইমস অফ ইন্ডিয়া, আইবিএন লাইভ, ইন্ডিয়ান এক্সপ্রসে এ নিয়ে বিস্তারিত প্রতিবেদন তুলে ধরা হয়। সেখানে আইসিসির সংবিধানের ৩ দশমিক ৩ নম্বর ধারা অনুযায়ী ফাইনালে বিশ্বকাপে বিজয়ী দলের হাতে ট্রফি তুলে না দেওয়ার কথা বিশেষভাবে উল্লেখ করা হয়।

কামাল এবং আইসিসি চেয়ারম্যান শ্রীনিবাসনের মধ্যকার ‘গণ্ডগোল’ আখ্যা দিয়ে সংবাদ প্রচার করে ফক্স স্পোর্টস, বিবিসি, স্কাই স্পোর্টস, ক্রিক ইনফো নিউজ।

আইরিশ টাইমসের শিরোনামে বলা হয়- আইসিসির পর্দা ফাঁস করে দেওয়ার হুমকি কামালের।  ইয়াহু নিউজ এবং এমএসএন নিউজ বার্তা সংস্থা এপি এবং পিটিআইয়ের বরাত দিয়ে সংবাদটি প্রচার করে।

যুক্তরাজ্যের টেলিগ্রাফ, ডেইলি মেইল, গার্ডিয়ানও এ নিয়ে একাধিক সংবাদ প্রচার করে। গার্ডিয়ানের শিরোনামে বলা হয় ‘কুৎসিত ব্যক্তিদের’ ওপর আক্রমণ চালিয়ে পদত্যাগ করলেন আইসিসি প্রেসিডেন্ট মুস্তফা কামাল। ডেইলি মেইল অবশ্য ভারত-বাংলাদেশ ম্যাচকে সামনে এনেই শিরোনাম করে।

পাকিস্তানের জিও টিভি এবং দি এক্সপ্রেস সংবাদটি প্রচার করে। স্থানীয় এক্সপ্রেস নিউজ পত্রিকায় প্রকাশিত খবরে এ কথা বলা হয়েছে।

সদ্য শেষ হওয়া আইসিসি বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে ভারত-বাংলাদেশ ম্যাচে পক্ষপাতিত্বের অভিযোগ তুলেন মুস্তফা কামাল। এ বিষয়ে গণমাধ্যমে তিনি ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছিলেন। তাকে পুরস্কার বিতরণী অনুষ্ঠান থেকে বিরত রাখা এবং ভারতের বিতর্কিত ব্যক্তি এন শ্রীনিবাসন চ্যাম্পিয়ন দলের অধিনায়কের হাতে ট্রফি তুলে দেয়া নিয়ে তাদের মধ্যে বাদানুবাদ হয়।

অস্ট্রেলিয়া থেকে দেশে ফিরে আজ বিমান বন্দরে সাংবাদিকদের কামাল বলেন, ঠিক এই মুহূর্তে আমি পদত্যাগ করলাম। আমি এখন আর আইসিসি সভাপতি নই।

আমার পদত্যাগের প্রধান কারণ হচ্ছে- যারা অসাংবিধানিক ও বেআইনি কাজ করে তাদের সঙ্গে আমি কাজ করতে পারি না।

অবশ্য কোয়ার্টার-ফাইনালে ভারতের বিপক্ষে বাংলাদেশের ম্যাচে বিতর্কিত আম্পায়ারিংয়ের কারণে পদত্যাগ করবেন বলে আগেই হুমকি দিয়েছিলেন বাংলাদেশ সরকারের একজন গুরুত্বপূর্ণ মন্ত্রী হিসেবে দায়িত্বরত মুস্তফা কামাল।

মেলবোর্নে আইসিসি বিশ্বকাপ ফাইনালের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে নিয়ম ভঙ্গ করে পুরস্কার বিতরণ করায় চেয়ারম্যান এন শ্রীনিবাসনের বিরুদ্ধে ক্ষোভে ফুলছিলেন আইসিসি প্রেসিডেন্ট আ হ ম মুস্তফা কামাল। তাকে হেয় করায় আইনি লড়াই করারও ঘোষণা দিয়েছিলেন তিনি। কিন্তু সে পদক্ষেপে যাচ্ছেন না তিনি। দেশে ফিরে সেই সিদ্ধান্ত থেকে সরে আসলেন মুস্তফা কামাল।

দেশে ফেরার পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে মুস্তফা কামাল জানান, তিনি মামলার বিষয়ে এখন আর কিছু ভাবছেন না। আমি মামলা করার পক্ষে নই। কার বিরুদ্ধে মামলা করব? আমি আইসিসির বিরুদ্ধে মামলা করার পক্ষপাতি নই।

তবে আইসিসি সভাপতির পদ থেকে পদত্যাগের ঘোষণা দিয়েছেন মুস্তফা কামাল। আজ বুধবার দেশে ফিরে বিমানবন্দরে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ ঘোষণা দেন। এ গুরুত্বপূর্ণ পদটি চলে যাচ্ছে পাকিস্তানে।

 

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *