Connect with us

জাতীয়

তেজগাঁও কলেজ মিলনায়তনে হেযবুত তওহীদের উদ্যোগে অনুষ্ঠিত হল আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

Published

on

Tejgawon Program_Hezbuttawheed_10 04 2015নিজস্ব প্রতিনিধি:  ঢাকার তেজগাঁও কলেজ মিলনায়তনে অরাজনৈতিক আন্দোলন হেযবুত তওহীদের উদ্যোগে ‘মানবতার কল্যাণে ধর্ম – শান্তির জন্য সংস্কৃতি’ শীর্ষক একটি আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। শুক্রবার সন্ধ্যায় আয়োজিত উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সাবেক প্রধান বিচারপতি জনাব তাফাজ্জল ইসলাম। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন তেজগাঁও কলেজের অধ্যক্ষ জনাব আবদুর রসিদ, বিশিষ্ট অভিনেতা এ.টি.এম. শামসুজ্জামান, লালন সম্রাজ্ঞী ফরিদা পারভীন, দৈনিক বজ্রশক্তির উপদেষ্টা রুফায়দাহ পন্নী, বৃহত্তর তেজগাঁও থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক কমিশনার শামীম হাসান, ফরিদুর রহমান খান (ইরান), ঢাকা মহানগর উত্তর বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক, কবি মোশারেফ হোসেন আলমগীর, সদস্য, কেন্দ্রীয় কমিটি বাংলাদেশ কৃষকলীগ-সহ রাজনীতিক, গণমাধ্যম ও সাংস্কৃতিক অঙ্গনের বিশিষ্ট ব্যক্তিবর্গ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ধর্মবিশ্বাসী মানুষের ধর্মবিশ্বাসকে ভুল পথে প্রবাহিত করে স্বার্থান্বেষী একটি শ্রেণি ব্যক্তিগত ও রাজনীতিক স্বার্থ হাসিল করছে, ধর্মবিশ্বাসকে ধ্বংসের কাজে ব্যবহার করছে। এর সমাধানকল্পে আমাদের দেশসহ পৃথিবীর সর্বত্র শক্তি প্রয়োগের পন্থা বেছে নেওয়া হয়েছে। কিন্তু শুধুমাত্র শক্তি প্রয়োগ করে সন্ত্রাস, সহিংসতা ও জঙ্গিবাদ নির্মূল সম্ভব নয়। এর জন্য প্রয়োজন সঠিক আদর্শ যা মানবজাতির সামনে উপস্থাপন করছে হেযবুত তওহীদ। আমরা মনে করি, ধর্মের যাবতীয় অপব্যবহার থেকে সমাজকে রক্ষা করার একমাত্র উপায় হচ্ছে ধর্মের নামে প্রচলিত অধর্মগুলোকে চিহ্নিত ও অপনোদন করা এবং ধর্মের প্রকৃত স্বরূপ তুলে ধরে মানুষের ঈমানকে সঠিক পথে প্রবাহিত করে জাতির উন্নতি, অগ্রগতি ও কল্যাণের কাজে ব্যবহার করা। এই আদর্শিক লড়াইয়ের ক্ষেত্রে সংস্কৃতি একটি গুরুত্বপূর্ণ মাধ্যম। কিন্তু বর্তমানে ধর্মের বিকৃত ফতোয়া দিয়ে শিল্পসংস্কৃতিকেও একপ্রকার নিষিদ্ধ করে রাখা হয়েছে। প্রকৃতপক্ষে স্রষ্টা গান, বাদ্য, নাটক, চলচ্চিত্র প্রভৃতিকে নিষিদ্ধ করেন নি, তিনি নিষিদ্ধ করেছেন যাবতীয় অন্যায় ও অশ্লীলতা।’ অনুষ্ঠানের শুরুতে “ধর্মবিশ্বাস: একটি বৃহৎ সমস্যার সহজ সমাধান” শীর্ষক একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

আলোচনা সমাপনান্তে তওহীদ সাংস্কৃতিক দলের শিল্পীবৃন্দ কর্তৃক একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। অতিথি শিল্পী হিসাবে সঙ্গীত পরিবেশন করেন লালন সম্রাজ্ঞী ফরিদা পারভীন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *