Connect with us

খেলাধুলা

প্রথম দিনে ২৩৬/৪

Published

on

maxresdefaultস্পোর্টস করেসপন্ডেন্ট:
তিন ম্যাচ ওয়ানডে ও একমাত্র টি-২০ শেষে এবার টেস্ট ক্রিকেট পাকিস্তানের মুখোমুখি হয়েছে স্বাগতিক বাংলাদেশ। খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত গ্রহণ করেন বাংলাদেশের অধিনায়ক মুশফিকুর রহিম। ইমরুল কায়েসের হাফ সেঞ্চুরির পর মুমিনুল হক ও মাহমুদুল্লাহ রিয়াদের দায়িত্বশীল ব্যাটিংয়ে মজবুত অবস্থানে চলে যায় বাংলাদেশ। তবে দিনের শেষ ওভারের পঞ্চম বলে সেঞ্চুরির পথে থাকা মুমিনুলকে হারিয়ে হতাশ হতে হয় টাইগার শিবিরদের। এরপর আম্পায়ার দিনের খেলার ইতি ঘোষণা করেন। দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্টের প্রথম দিন শেষে ৪ উইকেট হারিয়ে ২৩৬ রান সংগ্রহ করেছে স্বাগতিক বাংলাদেশ। মুমিনুল ফিরে যান ৮০ রান করে।
তামিম প্রথম ব্যাটসম্যান হিসেবে ২৫ রান করে ফিরে যান। এরপর ইমরুল কায়েস ৫১ ও মাহমুদুল্লাহ ৪৯ রান করে ফিরে গেলেও লড়াই চালিয়ে যান মুমিনুল হক। আউট হওয়ার আগে ১৬২ বলে ৮০ রানের নান্দনিক ইনিংস উপহার দেন তিনি।
মঙ্গলবার টস জিতে ব্যাটিংয়ে নামার পর দলীয় ৫২ রানের সময় ব্যক্তিগত ২৫ রান করে ফিরে যান তামিম ইকবাল। এরপর দলীয় ৯২ রানের সময় ইমরুল ফিরে যাওয়ার পর দুর্দান্ত প্রতিরোধ গড়ে তোলেন মাহমুদুল্লাহ রিয়াদ ও মুমিনুল হক। দুজন ৯৫ রানের অসাধারণ জুটি গড়েন। এসময় মুমিনুল তুলে নেন হাফ সেঞ্চুরি। তবে ১ রানের জন্য হাফ সেঞ্চুরি বঞ্চিত হন মাহমুদুল্লাহ। ওয়াহাব রিয়াজের আউটসুইং বল খেলতে গিয়ে ¯ি¬পের দিকে তুলে দেন মাহমুদুল্লাহ। উইকেটরক্ষক সরফরাজ আহমেদ ঝাঁপিয়ে পড়ে দুর্দান্ত এক ক্যাচ লুফে নেন।
দলীয় ১৮৭ রানের মাথায় মাহমুদুল্লাহ ৪৯ রান করে সাজঘরে ফেরেন। তবে চতুর্থ উইকেটে মুমিনুল ও সাকিব মিলে ৪৯ রানের জুটি গড়ে দলকে মজবুত অবস্থানে নিয়ে যান। যদিও মুমিনুলকে শেষ বেলায় হারিয়ে কিছুটা হতাশ টাইগার শিবির।
মঙ্গলবার তামিম ইকবালের সঙ্গে ব্যাটিং ওপেন করতে নামেন ইমরুল কায়েস। এই দুজনের সাবধানী ব্যাটিংয়ে দারুণ সূচণা পায় বাংলাদেশ।  তবে দলীয় ৫২ রানের মাথায় তামিম ইকবালের উইকেট হারিয়ে হোঁচট খায় স্বাগতিকরা। ইয়াসির শাহর করা দলীয় ২৭ ওভারের শেষ বলে আজহার আলীকে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন তিনি। ৭৪ বলে ২৫ রানের ইনিংস খেলেন এই টাইগার ওপেনার।
প্রথম উইকেট পতনের পর ইমরুল কায়েসের সঙ্গে যোগ দেন বাংলাদেশের সেরা টেস্ট ব্যাটসম্যান মুমিনুল হক। এই দুজনও যথেষ্ট সতর্কতার সঙ্গে খেলতে থাকেন। তবে হঠাৎ ছন্দপতন ঘটে ইমরুলের। হাফ সেঞ্চুরি পূর্ণ করার পরের বলে  বোলার হাফিজের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেন তিনি।
১৩০ বলে দলের হয়ে ৫১ রান করে সাজঘরে ফেরেন ইমরুল কায়েস।  তামিম ও ইমরুলের উইকেট হারানোর পর মুমিনুল ও মাহমুদুল্লার মধ্যকার জুটি বাংলাদেশকে মজবুত অবস্থানে নিয়ে যান।  যদিও মাহমুদুল্লাহকে ফিরিয়ে ম্যাচে ফেরার চেষ্টা করে সফরকারীরা। তবে মুমিনুল ও সাকিব মিলে প্রতিরোধ গড়লে বড় রানের পথে যায় স্বাগতিকরা। যদিও দিনের শেষ ওভারে মুমিনুলকে ফিরিয়ে সফরকারীদের স্বস্তি এনে দেন জুলফিকার বাবর।
বাংলাদেশের হয়ে আজকের ম্যাচ দিয়ে টেস্ট অভিষেক হয় ওপেনার সৌম্য সরকার ও পেসার মোহাম্মদ শহিদের। অন্যদিকে পাকিস্তানের হয়ে অভিষেক ঘটে ওপেনার সামি আসলামের। অফ-ফর্মের কারণে পাকিস্তান দল থেকে ছিটকে পড়েছেন সাঈদ আজমল।
পরিসংখ্যানে পাকিস্তানের বিপক্ষে টেস্টে যোজন-যোজন পিছিয়ে থাকলেও ঘরের মাঠে ওয়ানডে ও টি-২০ তে সফরকারীদের বিধ্বস্ত করা বাংলাদেশ আÍবিশ্বাস নিয়েই খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে টেস্ট খেলতে নামে। টেস্টে নড়বড়ে পাকিস্তানকে হারানোর এটাই মোক্ষম সুযোগ টাইগারদের জন্য।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *