Connect with us

আন্তর্জাতিক

হোসনি মোবারকের কারাদণ্ড বহাল

Published

on

egypt-court-sentences-hosni-mubarak-sons-to-three-years-in-jailআন্তর্জাতিক ডেস্কঃ

দুর্নীতি মামলায় মিশরের সাবেক প্রেসিডেন্ট হোসনি মোবারকের বিরুদ্ধে নিম্ন আদালতের দেওয়া তিন বছরের কারাদণ্ড বহাল রেখেছেন দেশটির একটি আপিল কোর্ট। একইসঙ্গে তাকে দেওয়া অর্থদণ্ডও বহাল রাখা হয়েছে।

নিম্ন আদালতে কারাদণ্ড দেওয়ার পর মোবারক আবেদন করলে শনিবার (৯ মে) কায়রোর আপিল কোর্ট এ আদেশ দেন।

একই মামলায় মোবারকের দুই ছেলে গামাল ও আলার কারাদণ্ড এক বছর করে কমিয়ে তিন বছর দিয়েছেন আদালত। নিম্ন আদালতে গামাল ও আলার চার বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছিল।

ক্ষমতায় থাকাকালে রাষ্ট্রীয় অর্থ আত্মসাত করেছেন- ক্ষমতাচ্যুত হওয়ার পর মোবারক ও তার দুই ছেলের বিরুদ্ধে এমন অভিযোগে দায়ের করা এই মামলায় দোষী সাব্যস্ত করে আদালত তাদের সাড়ে ১২ কোটি মিশরীয় পাউন্ড অর্থদণ্ডও দিয়েছেন। একইসঙ্গে আত্মসাতকৃত আরও প্রায় সোয়া দুই কোটি পাউন্ড ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছেন।

২০১১ সালে আলোচিত আরব বসন্তের ঢেউয়ে উৎখাত হওয়া স্বৈরশাসক হোসনি মোবারকের বিরুদ্ধে এটিই কার্যত ঝুলে থাকা সর্বশেষ মামলা ছিল।

কায়রোর উপকণ্ঠে পুলিশ একাডেমিতে স্থাপিত আদালতের এজলাসকক্ষে শনিবার শুনানির সময় উপস্থিত ছিলেন ৮৭ বছর বয়স মোবারক ও তার দুই ছেলে।

উৎখাত হওয়ার পর থেকেই কারাদণ্ড ভোগা মোবারকের বিরুদ্ধে এই দণ্ডাদেশের সময় গণনা কবে থেকে শুরু হয়েছে বা হবে অথবা তিনি আবার কারাগারে ফেরত যাবেন কিনা এ বিষয়ে কিছু স্পষ্ট জানা যায়নি।

স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, মোবারকের বিরুদ্ধে একটি হত্যা মামলায় দেওয়া নিম্ন আদালতের আদেশের বিরুদ্ধে তিনি আবেদন করতে পারবেন কিনা সে বিষয়ে কায়রোর আপিল কোর্ট আগামী ৪ জুন আদেশ দেবেন বলে শুনানির দিন ধার্য করেছেন।

এতোদিন ধরে কায়রোর মাদি সামরিক হাসপাতালে ভর্তি ছিলেন মিশরের এই লৌহমানব। এখন তিনি কোথায় থাকবেন সে বিষয়ে তৎক্ষণাৎ কিছু জানানো হয়নি।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *