Connect with us

বিবিধ

যে বিষয়গুলো অবশ্যই মাথায় রেখে একা বেড়াতে যাবেন

Published

on

it-6a
রকামারি ডেস্ক:
যারা অনেক বেশি ঘুরতে পছন্দ করেন তারা যখন সময়,সুযোগ আসে তখনই ঘুরতে বেড়িয়ে পড়েন। সাথে কেউ থাকলে ব্যাপারটি অনেক ভালো হয় কিন্তু
না থাকলেও ভ্রমনপিপাসু মানুষজন তা নিয়ে চিন্তা করেন না। একা অনেক জায়গা ঘুরে সেই সকল জায়গায় সম্পর্কিত সকল জিনিস দেখতে পছন্দ করেন অনেকেই। তবে এই একাকী ঘুরতে যাওয়া খুব একটা নিরাপদ নয়। বিশেষ করে আমাদের দেশে। কিন্তু তাই বলে তো ভ্রমনের নেশা চেপে বসে থাকা যায় না। মাথায় নিতে হবে কিছু নিরাপত্তার কথা। একাকী ঘুরতে গেলেও বিপদ-আপদের কথা মাথায় রাখা উচিৎ সকলের। ভেবে দেখা উচিৎ নিজের নিরাপত্তার ব্যাপারগুলো। চলুন তবে দেখে নেয়া যাক একা ঘুরতে গেলে নিজের নিরাপত্তার জন্য কী কী করতে পারেন।

রাতে না বের হওয়াই ভালো
যদি একা চলাচল করেন তবে রাতে ঘুরে বেড়ানোর চিন্তা বাদ দিন। দিনে চলাচল করুন। ঘুরতে চলে যান। রাতটা নিরাপদ কোথাও কাটানোর চেষ্টা করবেন। রাতে খুব বেশি প্রয়োজন না হলে অচেনা জায়গায় বের হওয়ার প্রয়োজন নেই।

পরিবার পরিজনের সাথে সব সময় যোগাযোগ রাখুন
একা ঘুরতে গেলে অনেকেই মনে করেন কারো সাথে যোগাযোগ না রেখে একা ঘুরে পুরো আনন্দটা নিতে পারলেই ভালো। কিন্তু এই কাজটি একেবারেই করতে যাবেন না। কখন কোথায় বিপদ-আপদ সামনে এসে দাঁড়ায় তা আপনি বলেতে পারবেন না। একা ঘুরতে বের হলেও নিজের পরিবার ও বন্ধুদের সাথে যোগাযোগ রাখুন। নিজের খবর দিন।

সামাজিক যোগাযোগের মাধ্যমে কিছু জানাবেন না
অনেকে ঘুরতে যাওয়ার আগে সামাজিক যোগাযোগের মাধ্যম ফেইসবুক, টুইটার ইত্যাদিতে জানিয়ে থাকেন। কিন্তু এটা অনেক বেশি বিপদজনক। কারণ যদি কেউ আপনার ক্ষতি করার চিন্তায় থাকেন তাহলে ক্ষতি করতে পারেন। আর যদি জানিয়ে দিতে চান তবে আপনি একা যাচ্ছেন তা প্রকাশ করবেন না।

টাকাপয়সা হিসাব করে খরচ করবেন
ঘুরতে গেলে সাথে যথেষ্ট পরিমাণ টাকা নিয়ে বের হবেন এবং বুঝে শুনে খরচ করবেন। কারণ যদি আপনি প্রয়োজনের অধিক খরচ করে ফেলেন তবে আপনার গন্তব্যস্থলে যাওয়া, থাকা এবং ফিরে আসা নিয়ে বিপদে পড়ে যাবেন। তাই কিছু বাড়তি টাকা আলাদা করে গুছিয়ে রাখুন।

অচেনা কারো সাথে ব্যক্তিগত কোনো কথা আলোচনা করবেন না
নিজের সম্পর্কে কতোটা তথ্য অচেনা মানুষকে দেয়া যায় তা নিয়ে ভেবে দেখুন নিজেই। কারণ আপনার মুখ থেকে বের হওয়া কোনো বাক্য হয়তো আপনারই ক্ষতি করতে পারে অনেক বেশি। তাই সাবধানে থাকুন। অচেনা মানুষ এবং বিশ্বাসযোগ্য কোনো জায়গা ব্যতীত অন্য কোথাও কিছু খাবেন না একা বাইরে কোথাও ঘুরতে গেলে কখনোই অচেনা কারো কাছ থেকে কিছুই খাবেন না। এমনকি যে স্থানটি আপনার জন্য নিরাপদ নয় সে স্থানেও খেতে যাবেন না। নিজের নিরাপত্তার দিকটি চিন্তা করুন সবার প্রথমে।

 

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *