Connect with us

বিবিধ

হেঁচকি থামাবার সহজ উপায়

Published

on

it-4
রকামারি ডেস্ক:
অনবরত হেঁচকি হচ্ছে, থামতেই চাইছে না, এটা বেশ বিব্রতকর। আর এই বিব্রতকর অবস্থায় পড়েন নি এমন কাউকে খুঁজে পাওয়া বেশ কঠিন। অথচ এটা এড়ানোও বেশ কঠিন। আপনি জানেনও না যে কখন এই পরিস্থিতির সম্মুখীন হবেন আপনি। কিন্তু হেঁচকির মত বিচ্ছিরি সমস্যাটার সমাধান কিন্তু হতে পারে মাত্র ২ মিনিটেই! ভাবছেন অসম্ভব। মোটেই না।

জেনে নিন ২ মিনিটে হেঁচকি থামাবার সহজ ৯ টি উপায়:

১। জিহ্বা টেনে ধরে রাখুন:
শুনতে অদ্ভুত শোনালেও এটা কিন্তু বেশ কার্যকর। অনবরত হেঁচকি উঠলে জিহবা বের করে আক্সগুল দিয়ে টেনে ধরে রাখুন কিছুক্ষণ! হেঁচকি থেমে যাবে নির্ঘাত!

২। এক চামচ পিনাট বাটার খেয়ে নিন:
পিনাট বাটার তো এমনিতেই খেতে বেশ ভালো। তাই হেঁচকি উঠলে দেরী না করে ঝটপট খেয়ে নিন এক চামচ পিনাট বাটার। হেঁচকি থেমে যাবে।

৩। এক চামচ চিনি:
ওজন কমাতে চিনি থেকে আপনি দূরে থাকলেও হেঁচকি উঠলে এক চামচ চিনি খেয়ে নিতে ইতস্তত করবেন না যেন! এক চামচ চিনি আপনাকে অনবরত হেঁচকির যন্ত্রণা থেকে তাৎক্ষণিক মুক্তি দিতে সক্ষম।

৪। কানে আক্সগুল দিয়ে রাখুন:
দু কানের ফুটোয় আক্সগুল দিয়ে চেপে ধরে রাখুন এমনভাবে যেন আপনি কিছুই শুনছেন না। তবে অতিরিক্ত জোরে চেপে ধরবেন না যেন। কিছুক্ষণ এভাবেই থাকুন। দেখবেন হেঁচকি গায়েব!

৫। পানি পান বা গার্গল করুন:
বড় এক গ্লাস পানি পান করুন অথবা গার্গল করার চেষ্টা করুন। হেঁচকি থামাতে চমৎকার কাজে দেবে!

৬। নিঃশ্বাস আটকে রাখুন:
বড় একটি নিঃশ্বাস নিন এবং যতক্ষণ সম্ভব আটকে রাখার চেষ্টা করুন। সেই সাথে নাক চেপে রাখতে ভুলবেন না, যাতে বাতাস বেরিয়ে যেতে না পারে।

৭। নিজেকে ভয় পাইয়ে দেবার ব্যবস্থা করুন:
নিজেকে ভয় পাইয়ে দেবার ব্যবস্থা করুন। কেননা আপনি ভয় পেলে তা আপনার নার্ভগুলোকেও চমকে দেয়। আর সে কারণেই আপনার হেঁচকিও থেমে যায়। তাই হেঁচকি উঠলে হরর মুভি দেখা শুরু করুন!

৮। একটি কাগজের ব্যাগে শ্বাস প্রশ্বাস নিন:
একটি কাগজের ব্যাগ নিন আর তাতে মুখ রেখে শ্বাস প্রশ্বাস নিন। এতে আপনার রক্তে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ বেড়ে যায় আরর সেই সাথে এটি হেঁচকি থামাতেও দারুণভাবে কাজ করে।

৯। শেষ উপায় একটি এন্টাসিড ট্যাবলেট:
এতো কিছু করার পরেও যদি আপনার হেঁচকি না থামতে চায় তবে শেষ উপায় একটি এন্টাসিড ট্যাবলেট। কেননা এতে আছে প্রচুর ম্যাগনেশিয়াম,যা আপনার নার্ভগুলোকে শান্ত করে, ফলে হেঁচকি থেমে আসে আপনি আপনিই! এবার হেঁচকি উঠলে আর মোটেই বিব্রত হতে হবে না আপনাকে কেননা চটজলদি হেঁচকি থামাবার সহজ উপায়গুলো তো আপনার জানা হয়েই গেল! তাই না।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *