Connect with us

দেশজুড়ে

নৌ-পথে চাঁদাবাজি-ডাকাতি বন্ধে ৮ জেলায় ধর্মঘট

Published

on

নিজস্ব প্রতিনিধি:  নৌ-পথে চাঁদাবাজি ও ডাকাতি বন্ধের দাবিতে নৌযান শ্রমিক ফেডারেশনের ডাকে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জসহ ৮ জেলায় সোমবার সকাল থেকে অনিদিষ্টকালের ধর্মঘট শুরু হয়েছে। নারায়ণগঞ্জের মেঘনা ঘাট, নরসিংদী, ব্রাহ্মণবাড়িয়া, কিশোরগঞ্জ, হবিগঞ্জ, সুনামগঞ্জ, নেত্রকোনা, সিলেট অঞ্চলে এ ধর্মঘট চলছে। এর আগে গতকাল রবিবার আশুগঞ্জ সার কারখানা চরের পাশ্বে এমভি হাজী ঈমান আলী কার্গো জাহাজে ডাকাতির প্রতিবাদে শুধু আশুগঞ্জে ধর্মঘট করে নৌ-যান শ্রমিকরা। পরে রাতে প্রশাসনের আশ্বাসে ধর্মঘট প্রত্যাহার করা হয়। কিন্তু একই দাবিতে রাতেই আবার কেন্দ্রীয় ভাবে নৌযান শ্রমিক ফেডারেশনের ধর্মঘটের ডাক দেয়। ধর্মঘটের কারণে আশুগঞ্জ বন্দরে আটকা পড়েছে প্রায় শতাধিক মালবাহী কার্গোজাহাজ। এ কারণে পণ্য খালাস করতে না পারায় ব্যবসায়ীদের বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের উৎপাদিত জরুরি কাঁচামাল নিয়ে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। বন্ধ হয়ে গেছে নদী বন্দরের সকল প্রকার কার্যক্রম। তবে অন্যান্য লঞ্চ চলাচল করছে।
নৌ-যান শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক বাহার মাস্টার জানান, নারায়ণগঞ্জের মেঘনা ঘাট থেকে সিলেটের কুশিয়ারা নদী পর্যন্ত নৌ-পথে প্রতিনিয়তই ঘটছে ডাকাতি ও চাঁদাবাজি। প্রায়ই ডাকাতির ঘটনা ঘটে কিন্তু পুলিশ কোন ব্যবস্থা নিচ্ছেনা। যদি নিতো তাহলে ডাকাতি হতো না। সর্বশেষ গত শুক্রবার আশুগঞ্জে ডাকাতির ঘটনা ঘটে। নৌপথে পর্যাপ্ত নিরাপত্তা না দিলে আমাদের ধর্মঘট অব্যাহত থাকবে।
পূর্বাঞ্চলীয় জাহাজ মালিক সমিতির সভাপতি নাজমুল হোসাইন হামদু জানান, আশুগঞ্জের মেঘনা নদীতে বার বার ডাকাতির পরও পুলিশ কোন ব্যবস্থা নিচ্ছে না। আর এ কারণে আমাদের জাহাজের শ্রমিকরা চরম নিরাপত্তা হীনতায় রয়েছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *