Connect with us

জাতীয়

দেশে রোহিঙ্গাদের সংখ্যা জানতে জরিপ

Published

on

স্টাফ রিপোর্টার : দেশে অবস্থানরত রোহিঙ্গাদের সঠিক সংখ্যা নির্ধারণের উদ্যোগ নিয়েছে সরকার। এরই অংশ হিসেবে কক্সবাজারভিত্তিক একটি জরিপ কার্যক্রম পরিচালনা করা হবে। জরিপে তালিকাভুক্ত করা হবে ক্যাম্পের বাইরে অবস্থানরত রোহিঙ্গাদেরও।

জানা গেছে, সরকারের হাতে এ মুহূর্তে রোহিঙ্গাদের সুনির্দিষ্ট কোনো তথ্য নেই। তবে শুধু বিভিন্ন ক্যাম্পে অবস্থানরত নিবন্ধিত রোহিঙ্গাদের তালিকা রয়েছে। আর সরকারের হাতে যে তালিকা রয়েছে, তুলনামূলকভাবে এর চেয়েও বেশি অনিবন্ধিত রোহিঙ্গা দেশে রয়েছে বলে ধারণা করা হচ্ছে।

সাম্প্রতিক সময়ে মানব পাচার ইস্যুতে রোহিঙ্গাদের জড়িত থাকার বিষয়টি নতুন করে আলোচনায় এসেছে। এমনকি এসব রোহিঙ্গা দেশের সামাজিক, অর্থনৈতিক প্রভৃতি ক্ষেত্রে প্রভাব ফেলছে।

এ ছাড়া শরণার্থী ক্যাম্পের বাইরে বিভিন্ন পাহাড়ে এসব শরণার্থী মানবেতর জীবনযাপন করছে। আন্তর্জাতিকভাবেও শরণার্থীদের জীবনমান উন্নয়নে সরকারের প্রতি আহ্বান রয়েছে। সরকার এদের জন্য কোনো কার্যক্রম হাতে নিলেও সংখ্যা না জানায় তা ফলপ্রসূ হচ্ছে না। এর বাইরে আলোচনার মাধ্যমে শরণার্থীদের মিয়ানমারে ফেরতও পাঠানো যাচ্ছে না কেবল সঠিক সংখ্যা না জানায়।

এই অবস্থায় পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে উদ্যোগ নেওয়া হয় শরণার্থী তথা রোহিঙ্গাদের পূর্ণাঙ্গ ডাটাবেইস তৈরি করার। এরই অংশ হিসেবে স্থানীয় প্রশাসনের সহায়তায় বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) মাধ্যমে প্রাথমিকভাবে কক্সবাজারে অবস্থানরত রোহিঙ্গাদের নিবন্ধিত করা হচ্ছে। জরিপ কার্যক্রমে ব্যয় ধরা হয়েছে ২১ কোটি ৭৫ লাখ টাকা।

‘বাংলাদেশে অবস্থানরত অনিবন্ধিত মিয়ানমার নাগরিক শুমারি ২০১৫’ শীর্ষক এই প্রকল্পের অধীনে জরিপ পরিচালনা করা হবে। প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে চলতি বছরের এপ্রিল থেকে আগামী বছরের মার্চ পর্যন্ত।

 

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *