Connect with us

দেশজুড়ে

মান্দা ফেরিঘাট সেতুর টোল আদায় বন্ধের দাবিতে মানববন্ধন ও স্মারকলিপি প্রদান

Published

on

নওগাঁ প্রতিনিধি:
নওগাঁর মান্দা উপজেলায় মান্দা সেতুর টোল আদায় বন্ধের দাবিতে ফেরিঘাট বাস-স্ট্যান্ডে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) মান্দা উপজেলা শাখার উদ্যোগে মানববন্ধন কর্মসূচি পালন করেছে।
গতকাল রবিবার বেলা ১১টায় সিপিবির কেন্দ্রীয় কমিটির সদস্য অধ্যাপক ডা. এস এম ফজলুর রহমানের নেতৃত্বে মানববন্ধন কর্মসূচিতে অংশগ্রহণ করেন সিপিবির জেলা ও উপজেলা নেতৃবৃন্দসহ সাধারণ শ্রেণিপেশার লোকজন। ডাঃ ফজলুর রহমান জানান, সেতুটি ১৯৯৪ সালে তৎকালীন বিএনপি সরকার ২কোটি ৩৩ লক্ষ টাকা ব্যয়ে নির্মাণ করলেও অসচ্ছ ব্যয় দেখিয়ে তা ৫ কোটি ৫০ লক্ষ দেখানো হয়েছে। ১৯৯৪ ইং সাল থেকে ২০১০-১১ইং অর্থ বছরে এ সেতু থেকে সরকারের রাজস্ব আদায় হয়েছে ৬ কোটি ৭৮ লক্ষ ২৮ হাজার টাকা। যা তাদের দেখানো ব্যয়ের চেয়েও ২ কোটি টাকা অতিরিক্ত। গত ১৬ই নভেম্বর ২০১১ইং সালে সিপিবি মান্দা শাখা, এর প্রতিবাদে মান্দা ফেরিঘাটে এক সমাবেশ করে এবং ২৮ মে ২০১২ ইং নওগাঁর সহকারী জজ আদালতে একটি মামলা দায়ের করে, একই আদালত মামলাটি খারিজ করলে ৫ সেপ্টেম্বর ২০১২ ইং নওগাঁ জেলা ও দায়রা জজ আদালতে এ ব্যাপারে আপিল করা হয়, যার আজ শুনানির দিন ধার্য আছে। তিনি জোর দিয়ে বলেন, এ সেতুর দৈর্ঘ্য ১৬০ মিটার, আর ২০০ মিটারের নিচে কোন সেতুর টোল আদায় বর্তমান সরকার বন্ধ ঘোষণা করেছে যা বাংলাদেশ টোলস্ এ্যাক্ট এর ১৮৫১ ধারা মোতাবেক সম্পূর্ণ অবৈধ। তিনি বালুভরা, আহসানগঞ্জ, ধুনট, বান্দাইখাড়া ও পতœীতলা সেতুর উদাহরণ টেনে বলেন, সম-দৈর্ঘ্যরে এ সব সেতুতে টোল আদায় সম্পূর্ণ নিষিদ্ধ। তাছাড়া টেন্ডার ব্যতীত এ্যাডহকের ভিত্তিতে বন্ধ হওয়া মান্দা সেতুর টোল আদায় সম্পূর্ণ অবৈধ বলে দাবি করেন।
মানববন্ধন শেষে টোল আদায় বন্ধের দাবিতে মান্দা উপজেলা নির্বাহী অফিসার বরাবর সিপিবির নেতৃবৃন্দ একটি স্মারকলিপি প্রদান করেন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *