Connect with us

জাতীয়

রূপকল্প-২০২১ বাস্তবায়নে প্রয়োজন নারীর ক্ষমতায়ন : ড. মিজানুর রহমান

Published

on

নিজস্ব প্রতিনিধি : বাংলাদেশ মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. মিজানুর রহমান বলেন, রূপকল্প ২০২১ বাস্তবায়ন কিংবা সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল বাস্তবায়নে প্রয়োজন নারীর ক্ষমতায়ন। তাই কন্যা শিশুর বিয়ের বয়স ১৮ বছরে বহাল রাখার জোর দাবি জানাচ্ছি।

তিনি বলেন, জাতিসংঘ ঘোষিত আন্তর্জাতিক শিশু অধিকার সনদ (সিআরসি) ও বাংলাদেশের প্রচলিত শিশু আইনে বিয়ের বয়স ১৮ বছরের কম হলে তাকে শিশু বলা হয়েছে। তাই বাল্যবিবাহ নিরোধ আইনে বিয়ের বয়স কমানো হলে তা প্রচলিত আইনের সাথে সাংঘর্ষিক হবে।

তিনি সোমবার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে সামাজিক প্রতিরোধ কমিটি আয়োজিত কন্যা শিশুর বিয়ের ১৮ বছর বহাল রাখার দাবিতে আয়োজিত এক গোলটেবিল আলোচনায় একথা বলেন।

বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি আয়শা খানমের সভাপতিত্বে অনুষ্ঠানে মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহীন আনাম, বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির নির্বাহী পরিচালক সালমা আলী, ইউএনএফপি-এর জেন্ডার ইউনিটের ভারপ্রাপ্ত প্রধান শামিমা পারভীন, ইউএনডিপি’র জেন্ডার এ্যাডভাইজার সারা বামস্টেড বক্তব্য রাখেন।

অন্যান্য বক্তা জনসংখ্যা বৃদ্ধি, মাতৃমৃত্যু, অপুষ্টিজনিত শিশুর জন্মেও জন্য বাল্য বিয়েকে অন্যতম প্রধান কারণ হিসেবে উল্লেখ করে বলেন, বিয়ের বয়স ১৬ করা হবে আত্মঘাতি সিদ্ধান্ত। বর্তমান প্রেক্ষাপটে কন্যা শিশুর বিয়ের বয়স ১৮ বছরের থেকে বাড়ানো উচিত। এতে জনসংখ্যা বৃদ্ধির হার যেমন কমবে। মাতৃমৃত্যু হার রোধও সহজতর হবে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *