Connect with us

জাতীয়

প্রশাসনে জবাবদিহিতা নিশ্চিত করতে ব্যতিক্রমী উদ্যোগ

Published

on

স্টাফ রিপোর্টার:
সরকার তার প্রশাসনযন্ত্রকে আগের যে কোনো সময়ের চেয়ে যোগ্য ও দক্ষ হিসাবে দেখতে আগ্রহী।এই টার্গেটকে সামনে রেখে প্রশাসনে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার ওপর জোর দিয়েছে শেখ হাসিনা সরকার। আর এই লক্ষ্য পুরণে দলমত নির্বিশেষে দক্ষ ও যোগ্য কর্মকর্তাদের বাছাই করে মাঠে নামানোর উদ্যোগ নিয়েছে বর্তমান সরকার। এরই মধ্যে কাজও শুরু হয়ে গেছে। ইতোমধ্যেই দক্ষ ও যোগ্য হিসাবে সুনাম রয়েছে এ ধরনের ১৫০ জন কর্মকর্তাকে বাছাই করে প্রশিক্ষন দেয়ার পরিকল্পনা নিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়। তিন ব্যাচে ৫০ জন করে তিন দিনের এই প্রশিক্ষণ দেয়া হবে বলে জানা গেছে। আগামী ১৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রথম ব্যাচের প্রশিক্ষন শুরু হবে। প্রশিক্ষন শেষে এসব কর্মকর্তাকে বিভিন্ন মন্ত্রণালয়ের গুরুত্বপূর্ণ দায়িত্বে নিয়োজিত করা হবে।
এ লক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ে নতুন একটি শাখাও খোলা হয়েছে। এর নাম দেয়া হয়েছে গভর্নেন্স ইনোভেশন ইউনিট। সম্প্রতি এই ইউনিটের উপ-পরিচালক মোহাম্মদ আলী নেওয়াজ রাসেল স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি মন্ত্রিপরিষদ বিভাগে পাঠনো হয়েছে বলে মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. কামাল আব্দুল নাসের চৌধুরী বলেন, এ ধরণের প্রশিক্ষণ সরকারি কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধি করবে এবং প্রশাসন নিরপেক্ষভাবে কাজ করেতে পারবে। তিনি আরো বলেন, সরকারের বিভিন্ন স্তরে জবাবদিহিতা ও স্বচ্ছতা নিশ্চিত করণ এবং সরকারী স¤পদের সুষ্টু ব্যবহার করা জরুরি হয়ে পড়েছে এবং এটি আরো আগেই করা উচিৎ ছিল। এটি করা গেলে বিগত দিনে প্রশাসনে আরো গতি বৃদ্ধি পেতো। এ সংক্রান্ত একটি চিঠিতে বলা হয়েছে, সরকারের প্রতিষ্ঠানিক সংস্কার কার্যক্রমকে গতিশীল করার পাশাপাশি সহজেই সরকারের ভালো কাজের সুফল যথাসময়ে ও পরিকল্পিতভাবে জনগনের কাছে পৌঁছে দেয়ার লক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ে গভর্ণেন্স ইনোভেশন ইউনিট নামের একটি প্রতিষ্ঠান খোলা হয়েছে।
সরকারের প্রশাসনযন্ত্রের বিভিন্ন স্তরে জবাবদিহিতা, সরকারি সম্পদের সষ্ঠু ব্যবহার, স্বচ্ছতা নিশ্চিত করাসহ প্রাতিষ্ঠানিক দক্ষতা বৃদ্ধির জন্য ম্যানেজমেন্ট টুল হিসাবে সকল মন্ত্রণালয় / বিভাগের সাথে স্ব স্ব দপ্তর/ সংস্থায় পারফরমেন্স এগ্রিমেন্ট বা পারফরমেন্স কন্ট্রাক্ট ব্যবস্থা প্রবর্তনের উদ্যোগ গ্রহন করা হয়েছে। এ কোর্সে যেসব কর্মকর্তাকে চাওয়া হয়েছে তারা হলেন, একজন সিনিয়র সহকারী সচিব/ সিনিয়র সহকারী প্রধান/ একজন উপ-সচিব/ উপ-প্রধান/ যুগ্নসচিব ও যুগ্নপ্রধানরাদের নাম পাঠাতে সংশ্লিষ্ট মন্ত্রণালয় গুলোকে বলা হয়েছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *