Connect with us

কুড়িগ্রাম

কুড়িগ্রামে ছিটমহলে শুরু হয়েছে যৌথ সমীক্ষা

Published

on

শাহ্ আলম, কুড়িগ্রাম প্রতিনিধি : কুড়িগ্রাম জেলার অভ্যন্তরে ১২ টি ছিটমহলসহ বাংলাদেশ-ভারতের ১৬২টি ছিটমহলে সোমবার থেকে একযোগে শুরু হয়েছে যৌথ সমীক্ষার কাজ। ২০১১ সালের সমীক্ষা অনুযায়ী ছিটমহলবাসীদের নাগরিকত্ব নির্ধারণ এবং হেড কাউন্টিং হালনাগাদের এ কার্যক্রম চলবে ১৬ জুলাই পর্যন্ত। হালনাগাদ কার্যক্রমে ২০১১ সালের পর ছিটমহলে জন্ম নেওয়া শিশু ও বৈবাহিক সুত্রে ছিটমহলের বাসিন্দা হলে তাদেরকেই সমীক্ষায় অর্ন্তরভুক্ত করা হবে।

সোমবার সকাল ৯টায় ফুলবাড়ী উপজেলার অভ্যন্তরে অবস্থিত দাসিয়ারছড়া ছিটমহলে এই কার্যক্রমের উদ্বোধন করেন কুড়িগ্রামের জেলা প্রশাসক খান মোঃ নুরুল আমিন। এ সময় উপস্থিত ছিলেন কুড়িগ্রামের পুলিশ সুপার ডাঃ তবারক উল্ল্যা, ফুলবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসির উদ্দিন মাহমুদ প্রমুখ।

বাংলাদেশের অভ্যন্তরে অবস্থিত ভারতের সবচেয়ে বড় ছিটমহল দাসিয়ার ছড়াসহ কুড়িগ্রাম জেলার অভ্যন্তরে ১২ টি ছিটমহলে যৌথভাবে দু’দেশের ১০ টি সমীক্ষা টিম কাজ শুরু করছেন। প্রতিটি টিমে ভারতের ১ জন ও বাংলাদেশের ১ জন করে কাজ করছেন। ১৯৭৪ সালের চুক্তি অনুযায়ী এ সমীক্ষা কাজের মধ্যে নির্ধারন হবে কে কোন দেশের নাগরিক হতে চায়। আগামী ৩০ নভেম্বর পর্যন্ত এ নাগরিকত্ব পাওয়ার সুযোগ পাবে ছিটবাসীরা।

এছাড়া নাগরিকত্ব নির্ধারণ ও হেড কাউন্টিং হালনাগাদ নির্বিঘ্নে করার পাশাপাশি অন্যান্য জটিলতা এড়াতে গত ২২ জুন থেকে ৩১ জুলাই পর্যন্ত ছিটমহলের জমি ক্রয়-বিক্রয় বন্ধ রাখাসহ সংশ্লিষ্ট সিদ্ধান্তসমূহ বিজ্ঞপ্তি আকারে ছিটমহবাসীদের অবগত করা হয়েছে। আগামী ৩১ জুলাই মধ্যরাত থেকে ১১১টি ছিটমহল বাংলাদেশের এবং ৫১টি ছিটমহল ভারতের অন্তর্ভূক্ত হবে।

বাংলাদেশ-ভারত ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির সভাপতি মঈনুল হক জানান, একযোগে বাংলাদেশ ও ভারতের অভ্যন্তরে ১৬২টি ছিটমহলে ৭৫টি টিম দু’দেশের যৌথ সমীক্ষা কাজ শুরু হয়েছে। এর মধ্যে ভারতের অভ্যন্তরে ২৫ টি ও বাংলাদেশের অভ্যন্তরে ৫০টি টিম কাজ করছে। প্রতি টিমে একজন বাংলাদেশী ও একজন ভারতীয় রয়েছে। বাংলাদেশের অভ্যন্তরের ছিট মহল গুলোর মধ্যে কুড়িগ্রাম জেলায় ১০ টি, লালমনিরহাট জেলায় ২০ টি, পঞ্চগড় জেলায় ১৯টি এবং নীরফামারী জেলায় ১ টি সমীক্ষা টিম কাজ করছে। আমরা মনে করি এ সমীক্ষার মধ্যদিয়ে নাগরিকত্ব নিয়ে আর কোন জটিলতা থাকবে না।

কুড়িগ্রামের জেলা প্রশাসক খান মোঃ নুরুল ইসলাম জানান, সোমবার থেকে ছিটমহল গুলোতে নাগরিকত্ব নির্ধারনের সমীক্ষা শুরু হয়েছে। দু’দেশের গণনাকারী ও সুপারভাইজাররা এ কাজ করছেন। আমরা সরকারের পক্ষ থেকে তাদের সহযোগীতা করছি।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *