Connect with us

জাতীয়

খালেদার বিচারে ট্রাইব্যুনাল গঠনের পরিকল্পনা রয়েছে : প্রধানমন্ত্রী

Published

on

নিজস্ব প্রতিনিধি :  পেট্রোল বোমা হামলার নির্দেশদানকারী হিসেবে বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার বিচারে ট্রাইব্যুনাল গঠনের পরিকল্পনা রয়েছে বলে সংসদে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সন্ত্রাস বিরোধী আইন- ২০০৯ এর ২৭ ধারা অনুযায়ী সন্ত্রাস বিরোধী বিশেষ ট্রাইব্যুনাল গঠনের বিধান রয়েছে। এ ধারাটি কাজে লাগিয়ে সরকার ট্রাইব্যুনাল গঠনের পরিকল্পনা করছে বরে জানান তিনি। বুধবার জাতীয় সংসদে সেলিনা বেগমের টেবিলে উত্থাপিত এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘ট্রাইব্যুনাল গঠিত না হওয়া পর্যন্ত পেট্রোল বোমা হামলা মামলাগুলো বিচারের জন্য দায়রা জজ বা দায়রা কর্তৃক অতিরিক্ত দায়রা জজকে বিচারকার্য সম্পন্ন করার ক্ষমতা দেওয়া হয়েছে।’

এ সব মামলার তদন্ত সুষ্ঠু ও দ্রুততম সময়ের মধ্যে সম্পন্ন করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে এবং তা যথাযথ প্রতিপালনের বিষয়টি মনিটর করা হচ্ছে। এ সব মামলার মধ্যে গুরুত্বপূর্ণ মামলাগুলো দ্রুত বিচার ট্রাইব্যুনালে স্থানান্তরের ব্যবস্থা করা হবে।

শেখ হাসিনা বলেন, ‘খালেদা জিয়ার হুকুমে এ বছর ৫ জানুয়ারি থেকে এ পর্যন্ত ১৩৪ জনকে হত্যা করা হয়েছে। তাদের ইস্যুবিহীন আন্দোলনের নামে সন্ত্রাসী কার্যক্রমের ফলে ১ হাজার ৩৯৫টি যানবাহন, ১৩ দফা ট্রেনে এবং ৬টি লঞ্চে নাশকতা চালানো হয়।’

তিনি বলেন, নিহতদের স্বজন ও আহতদের এ পর্যন্ত ২২০ জনের প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে ২০ কোটি ৩৭ লাখ টাকা প্রদান করা হয়েছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *