Connect with us

বিবিধ

ওয়াইফাই পদ্ধতিতে মোবাইল-ল্যাপটপ চার্জ !

Published

on

প্রযুক্তি ডেস্ক : স্মার্টফোন কিংবা ল্যাপটপে নিয়ম করে রোজ চার্জ দেয়া ঝামেলার কাজ। চার্জ দেয়ার জন্য ডিভাইসের প্লাগ সকেটে ভরতে হয়। এরপর সুইচ অন করলেই চার্জ নিতে শুরু করে গ্যাজেট। এই চার্জার প্লাগ বহন আরেকটি ঝক্কি। এই সমস্যার সমাধান এখন হাতের মুঠোয়। স্মার্টফোনের মত ছোট ডিভাইসে চার্জ দিতে এখন আর সকেটের প্রয়োজন নেই। বিজ্ঞানীরা ওয়ারলেস পাওয়ার টেকনোলজি(ডব্লিউপিটি) উদ্ভাবন করেছেন। এটির মাধ্যমে নির্দিষ্টে দূরত্বে স্মার্টফোনে চার্জ দেয়া যাবে।

ডব্লিউপিটি উদ্ভাবন করেছেন কোরিয়ান অ্যাডভান্স ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (কেএআইএসটি)। এটি ওয়াইফাই ইন্টারনেটের মতই স্মার্টফোন চার্জ দিতে পারে। এটার সাহায্যে নির্দিষ্ট দূরত্বে যেকোনো অব্স্থানে রেখেই স্মার্টফোন কিংবা ল্যাপটপে চার্জ করা যায়।

এই ডিভাইসটির বড় সুবিধা হলো আপনার ডিভাইসটি যদি ডব্লিউপিটি পাওয়ার জোনের মধ্যে থাকে তবে সেটির প্রয়োজনমত স্বয়ংক্রিয়ভাবে চার্জ নেবে। অনেকটা ওয়াইফাই ইন্টারনেট জোনের মতই।

ডব্লিউপিটি উদ্ভাবনী দলের প্রধান প্রফেসর ‍চুন টি রিম জানান, আধা মিটার দূরত্বে এটার মাধ্যমে একই সঙ্গে একাধিক ডিভাইস চার্জ দেয়া যায়।

তবে স্বল্প দুরত্বে রাখলে ডব্লিউপিটি প্রযুক্তি কাজে আসে না। বিশেষ করে মাত্র ১০ সেন্টিমিটার দুরত্বে থাকলে ডিভাইস চার্জ হয় না। তখন নির্দিষ্ট দূরত্বে রাখতে হয়।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *