Connect with us

বিবিধ

ভূমিকম্প ঠেকানো যাবে কি?

Published

on

তথ্যপ্রযুক্তি ডেস্ক : বিজ্ঞানীরা এখন ইচ্ছে করেই মাটিতে বড়ো ধরনের কম্পনের সৃষ্টি করছেন। কারণ তারা বলছেন যে, এই বিজ্ঞান থেকেই ভূমিকম্প প্রতিরোধ করাও যেতে পারে। ফ্র্যাকিং এর সাহায্যে এই কম্পন সৃষ্টি করা হচ্ছে।  ফ্র্যাকিং এর বিরুদ্ধে প্রতিবাদ

এই প্রযুক্তিটি হচ্ছে এরকম- শক্তি বা উচ্চ চাপ প্রয়োগ করে মাটির গভীরে তরল পদার্থ প্রবেশ করানো, যাতে বিভিন্ন স্তরের বাঁধা ভেঙে সেখানে একটা রাস্তা তৈরি হয়।

সাধারণত ভূগর্ভে আটকে পড়া প্রাকৃতিক তেল বা গ্যাস উত্তোলনের জন্যে এই প্রযুক্তি ব্যবহার করা হয়। এই প্রযুক্তিকে ঘিরে যে বিতর্ক আছে কারণ একে দায়ী করা হচ্ছে ভূমিকম্পের জন্যেও। ফ্রান্সে বিজ্ঞানীরা মাটির গভীরে চাপ দিয়ে পানি প্রবেশ করিয়ে দেখতে চাইছেন এর কি ধরনের পরিণতি হয়।

বিজ্ঞানীরা বলছেন, ভূমিকম্প হয় কারণ পাথরের মধ্যে একটা চাপের সৃষ্টি হয়। মাটির গভীরের ওই ফল্ট বা ত্রুটিতে যখন পরিবর্তন আসে, তখন সেটা ওই চাপ কমাতে সাহায্য করে।

তারা বলছেন, এই ত্রুটির চারপাশে ইলাস্টিক কিছু মাধ্যম আছে। আর একারণেই ভূগর্ভস্থ ওই ত্রুটির ভেতরে কম্পনের সৃষ্টি হয়। স্থিতিস্থাপকতার কারণে ওই চাপ মুক্ত হয়ে যেতে পারে। অর্থাৎ অন্যভাবে আমরা বলতে পারি যে এই চাপ কমানোর মাধ্যমে এখন ভূমিকম্পও ঠেকানো যেতে পারে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *