Connect with us

আন্তর্জাতিক

ইসরাইল যা চায় ইরান তা কখনো মেনে নেবে না : ওবামা

Published

on

আন্তর্জাতিক ডেস্ক :   মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, ইসরাইল চায় ইরানের সব পরমাণু তৎপরতা বন্ধ হয়ে যাক। এমনকি ইরান শান্তিপূর্ণ কাজে পরমাণু শক্তি ব্যবহার করুক ইসরাইল তাও চায় না। কিন্তু তেহরান কখনো ইসরাইলের এ দাবি মেনে নেবে না।

ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে ইরানের সাম্প্রতিক পরমাণু সমঝোতার বিরোধিতাকারীদের জবাব দিতে বুধবার আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ওবামা। মার্কিন প্রেসিডেন্ট বলেন, যারা ইরানের পরমাণু সমঝোতার বিরোধিতা করছেন তারা বিশ্বের শতকরা ৯৯ ভাগ মানুষ ও পরমাণু বিশেষজ্ঞের বিপরীতে অবস্থান নিয়েছেন। কংগ্রেসে বিরোধী রিপাবলিকান পার্টির প্রতি ইঙ্গিত করে তিনি এসব কথা বলেন। ইরানের পরমাণু সমঝোতার ব্যাপারে আগামী দু’মাসের মধ্যে মার্কিন কংগ্রেসে ভোটাভুটি হওয়ার কথা রয়েছে এবং রিপাবলিকানরা সেখানে এ সমঝোতা আটকে দেয়ার হুমকি দিয়েছেন।

এর জবাবে সংবাদ সম্মেলনে ওবামা বলেন, “যখন ৯৯% বিশ্ববাসী এবং বেশিরভাগ পরমাণু বিশেষজ্ঞ মনে করছেন এ সমঝোতার ফলে ইরানকে পরমাণু বোমা তৈরি থেকে বিরত রাখা যাবে তখন আপনারা তার উল্টো বলছেন। তাহলে আপনারা এর বিকল্প কোনো পন্থা প্রস্তাব করুন।” মার্কিন প্রেসিডেন্ট বলেন, ইরানের পরমাণু ইস্যুতে দু’টি পথ খোলা ছিল। হয় আলোচনার মাধ্যমে কূটনৈতিক পন্থায় এর সমাধান অথবা সংঘাত। ইরানের সঙ্গে পরমাণু সমঝোতায় না গেলে মধ্যপ্রাচ্যে আরো বেশি সংঘাত ও রক্তপাত হতো বলে তিনি মন্তব্য করেন। বারাক ওবামা বলেন, কংগ্রেসের উচিত হবে বাস্তবতার ভিত্তিতে ইরানের পরমাণু সমঝোতার ব্যাপারে রায় দেয়া, রাজনৈতিক দৃষ্টিভঙ্গির ভিত্তিতে নয়।

ভিয়েনা সমঝোতার বিরোধিতা করে ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু যে বক্তব্য দিয়েছেন তার কড়া সমালোচনা করে বারাক ওবামা বলেন, মতামত ব্যক্ত করার ক্ষেত্রে সবাই স্বাধীন। কিন্তু তারা গায়ের জোরে যেসব বক্তব্য দিচ্ছেন তার কোনো যুক্তি বা ভিত্তি নেই।#

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *