Connect with us

আন্তর্জাতিক

বেলআউট চুক্তি : জনতার প্রত্যাখ্যান, গ্রিক সংসদে পাশ

Published

on

আন্তর্জাতিক ডেস্ক : নতুন বেলআউট চুক্তি প্রত্যাখ্যান করে গ্রিসে ব্যাপক বিক্ষোভ করেছে জনতা। হাজার হাজার মানুষ এ চুক্তিকে ‘জার্মান অভ্যুত্থান’ আখ্যা দিয়ে স্লোগান দিয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ও বিক্ষোভ ঠেকাতে দাঙ্গা পুলিশ নামাতে বাধ্য হয় সরকার। বুধবার (১৫ জুলাই) স্থানীয় সময় রাতে রাজধানী অ্যাথেন্সের সিন্তাগমা স্কয়ারে বিক্ষোভ প্রদর্শন করতে জমায়েত হয় প্রায় সাড়ে ১২ হাজার মানুষ। এসময় বিক্ষোভকারীদের ওপর পুলিশের পিপার স্প্রে ও টিয়ার শেল নিক্ষেপের খবরও পাওয়া গেছে। অনেকে এই চুক্তিকে ‘ভার্সাই চুক্তি’ বলে মন্তব্য করেছে। প্রথম বিশ্বযুদ্ধের পর এই চুক্তির ফলেই জার্মান একনায়ক হিটলারের উত্থান বলে মনে করা হয়।

এর আগে সোমবার (১৩ জুলাই) প্রস্তাবিত নতুন চুক্তিকে প্রত্যাখ্যান করে বুধবার দেশব্যাপী ২৪ ঘণ্টার অবরোধ ডাকে গ্রিসের সরকারি কর্মচারীদের সংগঠন ‘অ্যাডেডি’। সেই সঙ্গে দেশের বেশিরভাগ জনগণও চুক্তির বিপক্ষে অবস্থান নেয়।

এদিকে, নতুন বেলআউট চুক্তির ব্যাপারে আবারও প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপরাসের পাশেই দাঁড়িয়েছেন গ্রিক সাংসদরা। স্থানীয় সময় বৃহস্পতিবার (১৬ জুলাই) সকালে এ নিয়ে ভোট অনুষ্ঠিত হয় দেশটির সংসদে। এতে প্রস্তাবিত চুক্তিটি ২২৯ ভোটে জয় পায়। ৩০০ আসনের এই সংসদে বাকি ৭১ জন সাংসদের কেউ বিপক্ষে, কেউ ভোট দেওয়া থেকে নিজেকে বিরত রাখেন। এর মধ্যে ৩৮ জনই ক্ষমতাসীন সিরিজা পার্টির সদস্য।

সিরিজা পার্টির যে সদস্যরা প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছেন কিংবা ভোট না দেওয়ার সিদ্ধান্ত নেন তারা হলেন, সাবেক অর্থমন্ত্রী ইয়ানিস ভারোফাকিস, বর্তমান শক্তিমন্ত্রী প্যানাগিওতিস লাফাজানিস, উপ-শ্রমমন্ত্রী দিমিত্রি স্ট্র্যাতৌলিস ও সংসদের স্পিকার জো কনস্ট্যান্টোপোলু।

সংসদে প্রস্তাবটি পাশ হওয়ার পর প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপরাস বলেন, আমরা এতে বিশ্বাস না রাখলেও জোর করে তা বাস্তবায়ন করানো হচ্ছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *