Connect with us

আন্তর্জাতিক

মিয়ানমারে ১৫৫ চীনা নাগরিকের কারাদণ্ড

Published

on

আন্তর্জাতিক ডেস্ক : অবৈধভাবে গাছ কেটে বনভূমি উজাড় করায় ১৫৫ জন চীনা পাচারকারীর কারাদণ্ড দিয়েছে মিয়ানমার। এদের মধ্যে ১৫৩ জনকে যাবজ্জীবন ও দুইজনকে ১০ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। বুধবার দেশটির কাচিন প্রদেশের একটি আদালত এ দণ্ড দেয়। এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে চীন।

জানুয়ারিতে চীন সীমান্তবর্তী কাচিন রাজ্য থেকে ১৫৩ জন পাচারকারীর ওই দলটিকে আটক করা হয়। বুধবার কাচিন রাজ্যের রাজধানী মিতকিনার একটি আদালত তাদের কারাদণ্ড দেয়। এদের মধ্যে ১৫৩ জনকে যাবজ্জীবন ও দুইজনকে ১০ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। এই ১৫৫ জনের মধ্যে একজনের বয়স ১৭ বছর। তাকে দেওয়া হয়েছে ১০ বছরের কারাদণ্ড। পাচারকারী দলের এক নারীকে মাদক বহন করার দায়ে অতিরিক্ত ১৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়। তাদের সবারই এই রায়ের বিরুদ্ধে আপিলের সুযোগ রয়েছে।

গত জানুয়ারিতে এই পাচারকারী দলটিকে আটকের পরই তাদের বিষয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে আসছে চীন। বৃহস্পতিবার চীনা পররাষ্ট্র মন্ত্রনালয়ের পক্ষ থেকে দেয়া এক সংক্ষিপ্ত বিবৃতিতে বলা হয়েছে, ‘ চীনের পক্ষ থেকে বারবার এই মামলাটির বিষয়ে বিভিন্ন পর্যায়ে ও চ্যানেলে মিয়ানমার কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করা হয়েছে।’ গ্রেফতারকৃতদের প্রকৃত পরিস্থিতি বিবেচনা করে দায়িত্বশীলতা ও সংবেদনশীলতার সঙ্গে আইনি পদক্ষেপ নেওয়ার আহবান জানায় চীন। একইসঙ্গে মিয়ানমার সরকারকে পাচারকারীদের প্রকৃত অবস্থা এবং বিষয়টি আইনিভাবে, যৌক্তিক ও স্পর্শকাতর হিসেবে বিবেচনার অনুরোধ জানানো হয়েছে।

বাংলাদেশেরপত্র/এডি/এ

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *