Connect with us

আন্তর্জাতিক

সিরিয়ায় ইসলামিক স্টেটের পক্ষে বাঙালি জঙ্গী নিহত

Published

on

সিরিয়ায় ইসলামিক স্টেট সংগঠনে যোগদানকারী ব্রিটিশ-বাংলাদেশীদের সর্বশেষ সদস্য সংঘর্ষে নিহত হয়েছেন বলে জানা যাচ্ছে। এরা দক্ষিণ ব্রিটেনের পোর্টসমাউথ শহর থেকে সিরিয়ায় গিয়েছিলেন।

পোর্টসমাউথের ব্রিটিশ-বাংলাদেশী কালচার অ্যাকাডেমির চেয়ারপার্সন আবু শোয়েব তানজেম এ খবরটি বিবিসি বাংলাকে নিশ্চিত করেছেন।তিনি জানান, নিহত আসাদ উজ্জামানের পরিবারের সাথে তার কথা হয়েছে।

২০১৩ সালের অক্টোবর মাসে পোর্টসমাউথ থেকে পাঁচ জন ব্রিটিশ-বাংলাদেশীর একটি দল সিরিয়ায় যায়। এরা নিজেদের নাম দিয়েছিলেন `ব্রিটেনি ব্রিগেড বাংলাদেশী ব্যাড বয়েজ`।

এদের মধ্যে চার জনই লড়াইয়ে নিহত হন এবং একজন এখন ব্রিটেনের কারাগারে জেল খাটছেন। আসাদ উজ্জামানের মৃত্যুর খবরটি প্রথম প্রকাশিত হয় সামাজিক মাধ্যমে জিহাদিদের অ্যাকাউন্টগুলোর ওপর নজর রাখছে এমন একটি প্রতিষ্ঠানের মাধ্যমে।

লন্ডনের কিংস কলেজের ইন্টারন্যাশনাল সেন্টার ফর দ্যা স্টাডি অফ র‍্যাডিকালাইজেশন-এর ফেলো সিরাজ মাহের জানান, পোর্টসমাউথ ক্লাস্টার-এর শেষ সদস্য আসাদ উজ্জামান ওরফে আবু আবদুল্লাহ নিহত হয়েছেন বলে তারা নিশ্চিত হয়েছেন।

গত মে মাসে বাংলাদেশী বংশোদ্ভূত ১২ জনের ব্রিটিশ একটি পরিবারের ইসলামিক স্টেট নিয়ন্ত্রিত এলাকায় পালিয়ে যাওয়ার খবর পাওয়া যায়।বাংলাদেশের সিলেটে মাসখানেক ছুটি কাটিয়ে ব্রিটেনে ফেরার পথে পরিবারটি তুরস্ক থেকে লাপাত্তা হয়ে যায়।

এর পর আইএস ইন্টারনেটে এক বিবৃতি দিয়ে জানায় পরিবারটি তাদের সাথে যোগ দিয়েছে। সিরিয়া এবং ইরাকে ইসলামিক স্টেট-এর পক্ষে লড়াই করতে গিয়ে এপর্যন্ত মোট ৫০ জন ব্রিটিশ নাগরিক প্রাণ হারিয়েছে। সূত্র: বিবিসি।

বাংলাদেশেরপত্র/এডি/পি

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *