Connect with us

আন্তর্জাতিক

ফায়ারিং স্কোয়াডে গাদ্দাফির ছেলের মৃত্যুদণ্ড কার্যকরের রায়

Published

on

আন্তর্জাতিক ডেস্ক : পশ্চিমা সমর্থনপুষ্ট বিদ্রোহীদের হাতে নিহত লিবীয় নেতা মুয়াম্মার গাদ্দাফির ছেলে সাইফ আল-ইসলামকে ফায়ারিং স্কোয়াডে মৃত্যুদণ্ড কার্যকরের রায় দিয়েছে দেশটির একটি আদালত। মঙ্গলবার একই আদালত গাদ্দাফির ক্ষমতাচ্যুত সরকারের আটজন ঊর্ধ্বতন কর্মকর্তারও ফায়ারিং স্কোয়াডে মৃত্যুদণ্ড কার্যকরের রায় দিয়েছে।

লিবীয় নেতার সন্তানদের মধ্যে সাইফ আল-ইসলাম সবচেয়ে প্রভাবশালী। তার অনুপস্থিতিতে এই রায় ঘোষণা করা হয়। এছাড়া ২০১১ সালে ক্ষমতাচ্যুত সরকারের আট ঊর্ধ্বতন কর্মকর্তাকেও একই সাজা দেয়া হয়। সাজাপ্রাপ্ত এই আট কর্মকর্তার মধ্যে রয়েছেন- সাবেক গোয়েন্দা প্রধান আবদুল্লাহ সেনুসি এবং সাবেক প্রধানমন্ত্রী বাগদাদি আলি মাহমুদি।

সাজাপ্রাপ্তদের বিরুদ্ধে ‘বিপ্লব’ চলাকালে যুদ্ধাপরাধ সংঘটিত করা এবং শান্তিপূর্ণ বিক্ষোভে নিপীড়ন চালানোর অভিযোগ আনে রাষ্ট্রপক্ষের আইনজীবী। ২০১৪ সালে এই বিচারকার্য শুরু হয়।

বর্তমানে ক্ষমতা দখল নিয়ে ত্রিপোলি এবং পূর্বাঞ্চলীয় তোবরুক ভিত্তিক দুটি সরকারের মধ্যে লড়াই চলছে। সাইফ আল-ইসলাম ২০১১ থেকে ত্রিপোলি সরকার বিরোধী সাবেক বিদ্রোহী গ্রুপ জিনতানের হাতে বন্দি রয়েছেন।

পশ্চিমা দেশগুলোর সামরিক হস্তক্ষেপের সুযোগ নিয়ে ২০১১ সালে লিবীয় সরকারের পতন ঘটায় বিদ্রোহীরা। একই বছরের অক্টোবরে গাদ্দাফিকে আটকের পর নিরস্ত্র অবস্থায় তাৎক্ষণিক গুলি করে হত্যা করা হয়। প্রায় চার দশক লিবিয়া শাসন করেছিলেন গাদ্দাফি।

বাংলাদেশেরপত্র/এডি/এ

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *