Connect with us

আন্তর্জাতিক

আবারো পারমাণবিক চুল্লি চালু করছে জাপান

Published

on

আবারো পারমাণবিক চুল্লি চালু করছে জাপান২০১১ সালে জাপানে ভয়াবহ ফুকুশিমা দুর্যোগের পর বন্ধ করে দেওয়া পারমাণবিক চুল্লি আবারও চালু করতে যাচ্ছে জাপান সরকার। জাপান সরকার আশা করছে, আগামী ১৪ আগষ্ট থেকে ১ নম্বর পারমাণবিক চুল্লি সেন্দাই বিদ্যুৎ উৎপাদন শুরু করবে। বিষয়টি নিয়ে জাপানের সাধারণ জনগণের মধ্যে তীব্র প্রতিক্রিয়া দেখা গেছে। জনগণের তীব্র বিরোধিতার পর গত মঙ্গলবার পরীক্ষামূলকভাবে জাপানের বিদ্যুত উৎপাদনকারী কোম্পানিগুলো ২৫টি চুল্লি পুনরায় চালু করেছে। সোমবার ও মঙ্গলবার জাপানবাসী সরকারের এই পদক্ষেপের বিরোধিতা করে সেন্দাই প্ল্যান্টের সামনে অবরোধ কর্মসূচি পালন করে।

সোমবার প্রধানমন্ত্রী সিনবো আবে বলেন, ‘দ্য ওয়ার্ল্ড টাফেস্ট সেফটি স্ক্রিনিং’ পাশ হওয়ার পর সরকার এখন পুনরায় পারমাণবিক চুল্লি চালু করে এগিয়ে যেতে চাচ্ছে।

তিনি আরো বলেন, আমি চাই কিউশু বৈদ্যুতিক শক্তি কাজ শুরুর আগে প্রথমে নিরাপত্তাকে প্রাধান্য দিবে এবং সর্বোচ্চ পর্যায়ের সতকর্তা গ্রহণ করবে। জাপান সরকার মনে করছেন বিপুল পরিমাণে আমদানিকৃত বিদ্যুৎ খরচ ও কার্বন নিসরনের মাত্রা কমাতে জাপানের এখন পারমাণবিক প্ল্যান্ট প্রয়োজন।

গত স্পেটেম্বরে জাপানের পারমাণবিক নিয়ন্ত্রক কর্তৃপক্ষ সেন্দাই প্ল্যান্টে ২টি পারমাণবিক চুল্লি পুনরায় চালুর অনুমোদন দেন। দ্বিতীয় চুল্লিটি আগামী অক্টোবর থেকে চালু হবে। একের পর এক ফুকুশিমা প্ল্যান্টগুলো গলে গেলে জাপানে ধীরে ধীরে সব পারমাণবিক প্ল্যান্ট বন্ধ হয়ে যায়। ফুকুশিমা দিচ্চি প্ল্যান্টের জন্য জাপানে ভয়াবহ ভূমিকম্প ও সুনামি হয়েছিলো। তাই স্থানীয়রা ঐ অঞ্চলের সক্রিয় আগ্নেয়গিরিগুলো নিয়ে শঙ্কিত হয়ে পড়েছে।

আবারো পারমাণবিক চুল্লি চালু করছে জাপান আবারো পারমাণবিক চুল্লি চালু করছে জাপান আবারো পারমাণবিক চুল্লি চালু করছে জাপান আবারো পারমাণবিক চুল্লি চালু করছে জাপান আবারো পারমাণবিক চুল্লি চালু করছে জাপান

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *