Connect with us

আন্তর্জাতিক

পশ্চিমবঙ্গে হামলার পরিকল্পনা করছে মাওবাদীরা

Published

on

পশ্চিমবঙ্গে বড় ধরনের হামলার পরিকল্পনা করছে মাওবাদীরা

ভারতের পশ্চিমবঙ্গে মাওবাদীরা বড় ধরনের হামলার পরিকল্পনা করছে বলে রাজ্য সরকারকে সতর্ক করেছে দিল্লি। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ নিরাপত্তা বিভাগের এই সতর্কবার্তা গত সোমবার রাজ্য সরকারের কাছে পৌঁছায়। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এই সতর্কবার্তার কথা স্বীকার করেছেন।

নবান্নের কর্মকর্তারা জানিয়েছেন, জঙ্গলমহলে মাওবাদীদের উপস্থিতির বিষয়টি তাদের জানা ছিল। তবে কোন থানা কিংবা সিআরপিএফ ক্যাম্পের ওপর হামলা পরিকল্পনার খবর ভাবিয়ে তুলেছে তাদের। কর্মকর্তারা জানান, কেন্দ্রীয় সরকারের নিরাপত্তা বিভাগ থেকে সতর্কবার্তা পাওয়ার পর স্বরাষ্ট্র সচিব বাসুদেব বন্দ্যোপাধ্যায় এবং রাজ্য পুলিশের প্রধান জিএমপি রেড্ডি দীর্ঘ বৈঠক করেন। সেখানে জঙ্গলমহলের পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। এরপর পশ্চিমাঞ্চলের চার জেলার পুলিশ প্রশাসনকে সতর্ক করার পাশাপাশি যৌথ বাহিনীকেও তত্পর থাকার নির্দেশ দেয়া হয়।

কেন্দ্রীয় সরকারের নিরাপত্তা বিভাগের সতর্কবার্তায় বলা হয়, মাওবাদীদের এই হামলার বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বামপন্থি জঙ্গি কার্যকলাপ প্রতিরোধ শাখা তারা নির্দিষ্ট সূত্র থেকে তথ্য পেয়েছে। খুব শীঘ্রই এমনকি এই সপ্তাহেই এ হামলা হতে পারে বলেও ইঙ্গিত দেয়া হয়।

দিল্লি যাওয়ার আগে মমতা ব্যানার্জি বলেন, আমাদের কাছে খবর এসেছে, ১৫ অগস্টের আগে কিছু উগ্রপন্থি সংগঠন অশান্তি সৃষ্টির পরিকল্পনা করছে। একটি রাজনৈতিক দলের কথা আইবি-র রিপোর্টে রয়েছে। আমরাও সতর্ক রয়েছি। প্রশাসনের এক শীর্ষ কর্মকর্তা জানান, মাওবাদী হামলার তথ্য আমরা পেয়েছি। তবে মাওবাদীদের হামলা মোকাবেলায় প্রস্তুত সরকার। খবর আনন্দবাজার

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *