Connect with us

বিবিধ

আপনার শরীরে কমলার অসাধারণ প্রভাব

Published

on

it-3
অন্যান্য ডেস্ক:
কমলা ফলটি পছন্দ করেন না এমন মানুষ খুব কমই পাওয়া যাবে। মূলত শীতকালের ফল হলেও বর্তমানে সারা বছরই বাজারে দেখা মেলে এই অদ্ভুত মজার ফলটির। এমনি কেটে, জুস বানিয়ে অথবা বিভিন্ন খাবারের ফ্লেভার যুক্ত করার জন্যে কমলার রস ব্যবহার করা হয়। ভিটামিন সি, ক্যালসিয়াম, ফসফরাস, পটাশিয়াম, সাইট্রাস এসিড, বিটা ক্যারোটিন আর নানা ধরনের পুষ্টি উপাদানে ভরপুর এই কমলা কিন্তু আমাদের দেহের জন্যেও ভীষণ উপকারী। সারা বিশ্বের মাঝে ব্রাজিলে উৎপন্ন হয় সবচেয়ে বেশী কমলা। আর বাংলাদেশের সিলেটের মিষ্টি কমলার খ্যাতি কে না জানে!

জেনে নিন সুস্বাদু কমলার অসাধারণ কিছু স্বাস্থ্যগুণ:

১। বয়সের ছাপ ঠেকাতে কমলা:
এর বায়োএকটিভ কম্পাউন্ডগুলো এবং এন্টি এজিং উপাদানগুলো আপনার ত্বকের লাবন্য ও টান টান ভাব ধরে রাখতে সাহায্য করে। ফলে নিয়মিত যারা কমলা খান, তাদের ত্বকে সহজে বয়সের ভাঁজ বা বলিরেখা পড়ে না আর সেই সাথে নিয়মিত কমলা খেলে ত্বকে উজ্জ্বল একটি আভা ফুটে ওঠে।

২। ওজন কমাতে কার্যকর:
কমলা একটি ফ্যাট ও ক্যালোরিবিহীন ফল, যাতে আছে প্রচুর আঁশ। এতে থাকা থায়ামিন, নিয়াসিন, ভিটামিন বি-৬।, ম্যাগনেশিয়াম ও কপার প্রত্যক্ষভাবে ওজন কমাতে সাহায্য করে। সেই সাথে দেহের প্রয়োজনীয় ভিটামিনের অভাব পূরণ করে।

৩। শরীরে ওষুধের ক্ষতিকর উপাদান শোষণ করে:
অসুখ হলে সাধারণত ডাক্তাররা ওষুধের পাশাপাশি কমলা খাবার পরামর্শ দেন। কেননা কমলার রস শরীরে বিভিন্ন কড়া ডোজের ওষুধের বায়োকেমিক্যাল প্রভাবকে শোরীরের সাথে মানিয়ে নিতে সাহায্য করে।

৪। চোখের জন্যে ভালো:
কমলায় আছে প্রচুর পরিমাণে ভিটামিন এ। যা চোখের দৃষ্টিশক্তির জন্যে ভীষণ প্রয়োজনীয়। সেই সাথে এতে থাকা ফ্লেভানয়েড উপাদান, বিটা ক্যারোটিন, লিউটেনিনও চোখের জন্যে উপকারী।

৫। হার্টবিট ও ব্লাডপ্রেশার নিয়ন্ত্রণে:
কমলায় থাকা প্রচুর পরিমাণ মিনারেল হার্টবিটের মাত্রা ঠিক রাখে। পটাশিয়াম ও ক্যালসিয়াম দেহের রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। কমলায় থাকা সোডিয়াম, কোলস্টেরল ও ফ্যাট বিহীন আঁশ হৃৎপিণ্ডকে ভালো রাখতে সাহায্য করে।

৬। ক্যান্সার প্রতিরোধ:
কমলায় থাকা প্রচুর ভিটামিন, আলফা, বিটা ক্যারোটিন ও এন্টি অক্সিডেন্টস ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। বিশেষত এতে থাকা ফ্লেভানয়েড ফুসফুস ও মাড়ির ক্যান্সার থেকে রক্ষা করে। কমলা ভিটামিন সি এর সেরা উৎস! আর শরীরের জন্যে সেরা পুষ্টিকর ফলগুলোর একটি। দোইনন্দিন খাদ্যতালিকায় অন্তত একটি কমলা রাখুন, সু¯’ থাকুন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *