Connect with us

শিক্ষাঙ্গন

আজ থেকে ঢাবি ভর্তি প্রক্রিয়া শুরু

Published

on

ঢাবি ভর্তি প্রক্রিয়া শুরু সোমবারঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে অনলাইনের মাধ্যমে ভর্তির আবেদন গ্রহণ শুরু হবে ২৪ আগস্ট থেকে। সোমবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক কেন্দ্রীয় ভর্তি অফিসে ভর্তি প্রক্রিয়ার উদ্বোধন করবেন।

রোববার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয় জনসংযোগ দফতরের পরিচালক ড. নূর-ই-ইসলাম এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেন।

বিশ্ববিদ্যালয়ের সিদ্ধান্ত অনুযায়ী খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৯ অক্টোবর শুক্রবার, চ-ইউনিটের ভর্তি পরীক্ষা লিখিত ১০ অক্টোবর শনিবার, গ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১৬ অক্টোবর শুক্রবার, চ-ইউনিটের ভর্তি পরীক্ষা অঙ্কন ১৭ অক্টোবর শনিবার, ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ৩০ অক্টোবর শুক্রবার এবং ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৬ নভেম্বর শুক্রবার অনুষ্ঠিত হবে।

ভর্তির যোগ্যতা : এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষায় ফল বিপর্যয়ের বিষয়টি মাথায় রেখে ভর্তির ন্যূনতম শর্ত শিথিল করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বর্তমান ভর্তির শর্ত অনুযায়ী-

ক-ইউনিটে ভর্তিচ্ছুদের বিজ্ঞান ও কৃষি বিজ্ঞান শাখায় উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষাবোর্ডের বিজ্ঞান শাখায় আলিম পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএর যোগফল অন্তত ৮.০ হতে হবে।

খ-ইউনিটে ভর্তিচ্ছুদের মানবিক শাখায় উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষাবোর্ডের মানবিক শাখায় আলিম পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ জিপিএর যোগফল অন্তত ৭.০ হতে হবে।

গ-ইউনিটে ভর্তিচ্ছুদের ব্যবসায় শিক্ষা শাখায় উচ্চ মাধ্যমিক, ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ, বিজনেস ম্যানেজমেন্ট পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএর যোগফল অন্তত ৭.৫ হতে হবে।

ঘ-ইউনিটের অধীনে ভর্তিচ্ছুদের ১. (ক) মানবিক শাখায় মাধ্যমিক উচ্চ মাধ্যমিক এবং মাদ্রাসা শিক্ষাবোর্ডের মানবিক শাখায় আলিম পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএর যোগফল অন্তত ৭.০; (খ) বিজ্ঞান, কৃষি বিজ্ঞান, গার্হস্থ্য অর্থনীতি ও মাদ্রাসা শিক্ষাবোর্ডের বিজ্ঞান শাখা থেকে আগত প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএর যোগফল অন্তত ৮.০ (গ) ব্যবসায় শিক্ষা, ডিপ্লোমা ইন বিজনেস স্টাডিজ ও বিজনেস ম্যানেজমেন্ট শাখা থেকে আগত প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ প্রাপ্ত জিপিএ যোগফল অন্তত ৭.৫; ২. উচ্চ মাধ্যমিক অথবা সমমানের পরীক্ষায় কোনো বিষয়েই লেটার গ্রেড-বি (গ্রেড পয়েন্ট -৩) এর নীচে নয়।

চ-ইউনিটের অধীনে ভর্তিচ্ছুদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় ৪র্থ বিষয়সহ যেকোনো একটি ন্যূনতম জিপিএ ৩.০ এবং উভয় পরীক্ষায় প্রাপ্ত জিপিএর যোগফল ন্যূনতম ৬.৫। ও লেভেল পরীক্ষায় অন্তত ৫টি বিষয়ে এবং এ লেভেল পরীক্ষায় অন্তত ২টি বিষয়ের মধ্যে অর্থাৎ মোট ৭টি বিষয়ের মধ্যে ৪টি বিষয়ে কমপক্ষে বি-গ্রেড ও ৩টি বিষয়ে কমপক্ষে সি-গ্রেড পেতে হবে। উচ্চ মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় সর্বনিম্ন গ্রেড প্রাপ্তির শর্তাদি এবং বিভাগীয় শর্তাদি ভর্তি নির্দেশিকায় উল্লেখ থাকবে। ব্যাংক সার্ভিস চার্জ ও অনলাইন সার্ভিস ফিসহ ভর্তি পরীক্ষার ফি ৩৫০/-(তিনশত পঞ্চাশ) টাকা নির্ধারণ করা হয়েছে। বিস্তারিত ওয়েবসাইটে এবং বিজ্ঞপ্তির মাধ্যমে পরবর্তীকালে জানিয়ে দেওয়া হবে।

বাংলাদেশেরপত্র/এডি/আর

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *