Connect with us

বিবিধ

গুগলের চেয়েও কার্যকর সার্চ ইঞ্জিন তৈরি করেছে ১৬ বছরের বালক!

Published

on

গুগলের চেয়েও কার্যকর সার্চ ইঞ্জিন তৈরি ১৬ বছরের বালকের!ভারতীয় বংশোদ্ভূত ১৬ বছর বয়সী এক কানাডীয় বালক আনমল টাকরেল এমন একটি সার্চ ইঞ্জিন তৈরি করেছে যা গুগলের চেয়েও ৪৭ শতাংশ বেশি কার্যকর বলে সে দাবি করেছে। দশম গ্রেড পার করে আসা বালক টাকরেলের এই সার্চ ইঞ্জিন গুগলের বিজ্ঞান মেলায় নির্বাচিত হয়েছে। সে জানায়, এই সার্চ ইঞ্জিনের ডিজাইন করতে তার সময় লেগেছে প্রায় দুই মাস আর এর কোড লিখতে সময় লেগেছে ৬০ ঘণ্টার মত।

সে জানায়, “আমি পারসোনালাইজড সার্চ সেবায় কিছু করার চিন্তা করছিলাম। কিন্তু যখন আমার মনে হলো যে গুগল তো ইতোমধ্যেই কাজটি করে ফেলেছে, তখনই ভাবলাম এটাকে আরও এক ধাপ এগিয়ে নেওয়ার চেষ্টা করা যাক।”

টাকরেল দাবি করেছে, তার এই সার্চ ইঞ্জিন একজন ব্যবহারকারীর বিভিন্ন আগ্রহের দিকে খেয়াল রেখেই তার সামনে ফলাফল হাজির করে। আর এজন্য এতে শক্তিশালী অ্যালগরিদম ব্যবহার করা হয়েছে বলেও সে জানায়।

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে কম্পিউটার সায়েন্সে পড়তে আগ্রহী টাকরেল জানায়, সে এই প্রযুক্তি ব্যবহার করে একটি নিউজ অ্যাগ্রিগেটর তৈরি করতে চায়। তবে বর্তমানে সে টাকোক্যাট কম্পিউটার্স নামে একটি প্রতিষ্ঠানের মালিক।

বাংলাদেশেরপত্র/এডি/আর

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *