Connect with us

রংপুর

বেরোবি শিক্ষক সমিতির কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট

Published

on


BRUTA  News 30 087 2015

তপন কুমার রায়, বেরোবি প্রতিনিধি: প্রস্তাবিত ৮ম জাতীয় বেতন কাঠামোতে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অবমূল্যায়নের প্রতিবাদ ও বিশ্ববিদ্যালয় শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল ঘোষণার দাবিতে চলতি মাসে তৃতীয় দিনের মতো কর্ম বিরতি, অবস্থান ধর্মঘট কর্মসূচি পালন করেছে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সিদ্ধান্ত অনুযায়ী আজ রবিবার সকাল ১০টা থেকে বেলা ০১টা পর্যন্ত মোট তিন ঘন্টার এই কর্মসূচি পালন করেন শিক্ষকবৃন্দ। কর্মবিরতির কারনে ওই সময় কোনো বিভাগের ক্লাস অনুষ্ঠিত হয় নি। তবে পূর্ব নির্ধারিত পরীক্ষাসমূহ অনুষ্ঠিত হয়েছে।

কর্মবিরতি চলাকালে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-৪ এর সামনে অস্থায়ী মঞ্চ তৈরি করে সেখানে অবস্থান ধর্মঘট কর্মসূচি পালন করেন তাঁরা। এতে বিভিন্ন বিভাগের অর্ধ-শতাধিক শিক্ষক উপস্থিত ছিলেন। বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সিদ্ধান্ত অনুযায়ী একই দাবিতে গত ১৬ এবং ২৩ আগস্টও এই কর্মসূচি পালন করা হয়।

শিক্ষক সমিতির সভাপতি ড. আর এম হাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত অবস্থান ধর্মঘটে সমিতির সাধারণ সম্পাদক ড. পরিমল চন্দ্র বর্মণসহ অন্যান্য শিক্ষকবৃন্দ বক্তব্য রাখেন।

অবিলম্বে শিক্ষকদের স্বতন্ত্র বেতন কাঠামো প্রণয়নের ঘোষণা দেওয়ার দাবি জানিয়ে শিক্ষকবৃন্দ বলেন, শিক্ষকদের জন্য নতুন বেতন কাঠানো প্রণয়ন ও বাস্তবায়নের মধ্যবর্তী সময়ে ঘোষিত বেতন কাঠামো পুনঃনির্ধারণ করে সকল বৈষম্য দূরীকরণপূর্বক সিলেকশন গ্রেড অধ্যাপকদের বেতন-ভাতা সিনিয়র সচিবদের সমতুল্য করতে হবে। এছাড়াও অধ্যাপকদের বেতন-ভাতা পদায়িত সচিবের সমতুল্য করে সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক ও প্রভাষকদের বেতন কাঠামো ক্রমানুসারে নির্ধারণ করাসহ শিক্ষকদের যৌক্তিক বেতন স্কেল ও মর্যাদা নিশ্চিত করতে হবে।
তাঁরা আরো বলেন, দাবি বাস্তবায়নের জন্য সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে বিভিন্ন বিশ্ববিদ্যারয়ের উপাচার্য ও সরকারের উর্দ্ধতন কর্তৃপক্ষের সঙে এ বিষয়ে আলোচনা করে সমর্থন চাইবে বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন। এতেও যদি কাজ না হয় তাহলে আর কঠোর আন্দোলন গড়ে তোলা হবে।

বাংলাদেশেরপত্র/এডি/আর

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *