Connect with us

দেশজুড়ে

রংপুরে সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা (২০১৬-২০)’র আঞ্চলিক পরামর্শ সভা অনুষ্ঠিত

Published

on

BRUR-PC-2

তপন রায় বেরোবি প্রতিনিধি : দেশের পিছিয়ে পড়া রংপুর অঞ্চলের উন্নয়ন ও অগ্রগতির জন্য সরকারের বিশেষ নজর দিতে হবে। এমনকি সপ্তম পঞ্চবার্ষিক পরকিল্পনায় এই অঞ্চলের জন্য বিশেষ গুরুত্ব দেওয়া প্রয়োজন। শনিবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় হলরুমে পরিকল্পনা কমিশন ও বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের যৌথ আয়োজন ও ব্যবস্থাপনায় অনুষ্ঠিত সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা (২০১৬-২০) দলিলের খসড়ার উপর অংশগ্রহণমূলক আঞ্চলিক পরামর্শ সভায় বক্তারা এসব কথা বলেন। তাঁরা আরো বলেন, বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। আগামী কয়েক বছরে দেশ মধ্যম আয়ের দেশে পরিনত হবে। কিন্তু এ দেশেরই অবহেলিত জনপদ বলে খ্যাত রংপুর অঞ্চল দেশের অন্যান্য বিভাগের তুলনায় অনেকাংশেই পিছিয়ে রয়েছে।

বক্তারা এ অঞ্চলকে বিশেষ গুরুত্ব দিয়ে আরো পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠাসহ শিক্ষা খাতে বাজেট বাড়ানো, ইপিজেড ও স্থলবন্ধরগুলোকে আরো সক্রিয় করা, রেল যোগাযোগ সমৃদ্ধ করা, আঞ্চলিকভাবে ঋনের সুধ কমানো, বিমানবন্দরগুলো সচল করা, চরাঞ্চলের জন্য বিশেষ বরাদ্দ রাখা, শিল্পায়ন বৃদ্ধি করা, গ্যাস সরবরাহ করাসহ আন্তর্জাতিক বাজারে রংপুরের বিশেষ কোটা চালুর প্রস্তাব করেছেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত সভায় প্রধান অতিথির বক্তৃতায় স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা বলেন, বর্তমান সরকারের পরিকল্পনা মাফিক বাংলাদেশ মধ্যম আয়ের দেশে উন্নিত হচ্ছে। নারীর ক্ষমতায়নে রংপুরের বিভিন্ন জাতীয় ব্যক্তিত্বদের পরিচয় তুলে ধরে প্রতিমন্ত্রী বলেন, রংপুরকে দেশের অন্যতম উন্নত অঞ্চল হিসেবে গড়ে তোলা হবে। এ অঞ্চলের জনগণকে প্রশিক্ষিত করে জনশক্তিতে রুপান্তরিত করা হবে। তবে কথায় কথায় হরতাল-অবরোধ, ভাংচুর, অগ্নিসংযোগ করা হলে উন্নয়ন বাধাগ্রস্থ হয়। তাই দেশে আর অগ্নিসংযোগের মতো সন্ত্রাসী কার্যক্রম কাউকে পরিচালনা করতে দেওয়া হবে না। তিনি বলেন দেশের জনগণকে সাথে নিয়েই এদেশকে বঙ্গবন্ধুর সোনার বাংলা হিসেবে গড়ে তোলা হবে। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রংপুর সিটি করপোরেশনের মেয়র আলহাজ্ব সরফুদ্দিন আহম্মেদ ঝন্টু। সভায় পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) প্রফেসর ড. শামসুল আলম সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা (২০১৬-২০) দলিলের খসড়ার উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন। পরে অতিরিক্ত বিভাগীয় কমিশনার কাজী হাসান আহম্মেদ, সাধারণ অর্থনীতি বিভাগের যুগ্ম-প্রধান ড. মোস্তাফিজুর রহমান, বিশ্ববিদ্যালয়ের ডিনবৃন্দ, বিভাগের বিভিন্ন জেলার জেলা প্রশাসক, সরকারী কলেজের অধ্যক্ষ, এনজিও প্রতিনিধি, সুশিল সমাজের প্রতিনিধি, বিভাগীয় সরকারী কর্মকর্তাগণ এবং বিশ্ববিদ্যালয়ের বিভিন্নবিভাগের শিক্ষকবৃন্দ নির্ধারিত বিষয়ের উপর আলোচনায় অংশ নেন।

সভাপতির বক্তৃতায় অধ্যাপক ড. এ কে এম নূর-উন-নবী বলেন, দারিদ্র এ অঞ্চলের উন্নয়নের অন্যতম প্রধান বাধা। এ বাধা অতিক্রম করতে হলে এ অঞ্চলে শিক্ষা ও গবেষণার সুষ্ঠু পরিবেশ সৃষ্টিসহ বিভিন্ন ক্ষেত্রে সুযোগ সৃষ্টির অগ্রাধিকার দিতে হবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) মোঃ মোর্শেদ উল আলম। ধন্যবাদ জ্ঞাপন করেন পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের প্রধান নাকিব বিন মাহবুব।বাংলাদেশেরপত্র/এডি/আর

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *