Connect with us

বিবিধ

মামলার তথ্য জানা যাবে অ্যাপসে

Published

on

court_106082ঢাকার নিম্ন আদালতের দৈনন্দিন কার্যতালিকা ও মামলা নিষ্পত্তির তথ্য এখন মোবাইল ফোন থেকেই জানা যাবে। শনিবার ঢাকা মহানগর দায়রা জজ আদালত ভবনে জগন্নাথ-সোহেল স্মৃতি মিলনায়তনে মোবাইল অ্যাপসের উদ্বোধন করেন বাংলাদেশের প্রধান বিচারপতি বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা (এস কে সিনহা)।

এর আগে ‘জাস্টিস সেক্টর কোঅর্ডিনেশন: চ্যাইঞ্জেস অ্যান্ড অপরচুনিটিজ’ শীর্ষক এই সেমিনারে প্রধান বিচারপতি জেলা আদালতগুলোতে পাহাড়সমান মামলাজট নিরসনের চ্যালেঞ্জ ও সমস্যাগুলো নিয়ে বক্তৃতা করেন। এসময় ঢাকার জেলা ও দায়রা জজ এস এম কুদ্দুস জামান, মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লা, ঢাকা মুখ্য মহানগর হাকিম (সিএমএম) শেখ হাফিজুর রহমান, মুখ্য বিচারিক হাকিম মাহাবুবার রহমান, বাংলাদেশ বার কাউন্সিলের নব নির্বাচিত সদস্য ও আইনজীবীদের নেতা কাজী মো. নজিবউল্লাহ হীরু, ঢাকা আইনজীবী সমিতির বর্তমান ও সাবেক সাভাপতি এবং সাধারণ সম্পাদকসহ অনান্য আইনজীবীরা উপস্থিত ছিলেন।

বক্তাদের মধ্যে ঢাকা মুখ্য মহানগর হাকিম (সিএমএম) শেখ হাফিজুর রহমান বলেন, ঢাকার সিএমএম আদালতে মোট বিচারাধীন মামলার সংখ্যা ২,১৫,১৯২ টি ছিল। কিন্তু গত ৬ আগস্ট নতুন সিএমএম হিসাবে আমি যোগদান করার পরে এক মাস সাত দিনে ১,০১,১৩৭টি মামলা নিষ্পত্তি করা হয়েছে। তাই বিচার কাজে ও বিচার বিভাগকে আরো গতিশীল করতে আইনজীবীর মধ্যে সমন্বয় প্রয়োজন। কারণ মামলার চাপ পর্যায়ক্রমে হ্রাস করতে বিচারক, আইনজীবী ও সংশি­ষ্টদের এক সঙ্গে কাজ করতে হবে। তাহলে ঝুলে থাকা মামলার দ্রুত নিষ্পত্তি হবে।

বাংলাদেশেরপত্র/এডি/আর

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *