Connect with us

দিনাজপুর

হিলি স্থলবন্দরের রাস্তা যেন মরন ফাঁদ

Published

on

DSCF0062

কার্পেটিং ও খোয়া উঠে গিয়ে এভাবেই বড় বড় খানা-খন্দেরের সৃষ্টি হয়েছে। ছবিটি হিলি স্থল বন্দরের রাজধানীর মোড় থেকে তোলা। -লুৎফর রহমান।

লুৎফর রহমান, নিজস্ব প্রতিনিধি:  হাকিমপুরে হিলিস্থলবন্দর এলাকার সড়কগুলির পাশে প্রয়োজনীয় ড্রেনেজ ব্যবস্থা গড়ে না উঠায় সামান্য বৃষ্টিতেই সড়কগুলির উপরে পানি জমে থাকায় কার্পেটিং ও খোয়া উঠে গিয়ে বড় বড় খানা-খন্দের সৃষ্টি হয়েছে। ফলে দিন দিন রাস্তাগুলো চলাচলের অযোগ্য হয়ে পরছে। যানবাহন ও পথচারীরা জীবনের চরম ঝুঁকি নিয়ে চলাচল করছেন। পথচারী ও চালকরা বলছেন, রাস্তাগুলো স্থায়ীভাবে সংস্কার করা না হলে খুব শীঘ্রই রাস্তাগুলো দিয়ে চলাচলের অবস্থা থাকবে না।

সড়কের কার্পেটিং ও খোয়া উঠে গিয়ে বড় বড় খানাখন্দের সৃষ্টি হয়ে সড়কগুলো চলাচলে অনুপযোগী হয়ে পড়ে। ফলেপ্রতিনিয়তই ঘটছে দুর্ঘটনা। এর মধ্য হিলি চারমাথা মোড় থেকে উপজেলা পরিষদ গেট পর্যন্ত প্রয়োজনীয় ড্রেনেজ ব্যবস্থা গড়ে না ওঠায় সামান্য বৃষ্টিতেই সড়কগুলোর ওপর পানি জমে থাকে। এছাড়াও হিলি তিনমাথা থেকে চারামাথা মোড় পর্যন্ত সড়কটির পাশে প্রয়োজনীয় ড্রেনেজ ব্যবস্থা গড়ে না ওঠায় ভারত থেকে বিভিন্ন প্রকার আমদানি ও রপ্তানিকৃত পণ্যবাহী ট্রাকগুলো ঝুঁকি নিয়ে চলছে।

সরজমিন গিয়ে দেখা যায়, দিনাজপুর সড়ক ও জনপথ বিভাগের (সওজ) আওতাধীন হিলি স্থলবন্দরে আমদানি-রপ্তানিকৃত পণ্য পরিবহনের একমাত্র সড়ক হিলি আইসিপি তিন মাথা মোড় থেকে হিলি চারমাথা মোড় হয়ে উপজেলা পরিষদ গেট পর্যন্ত সড়ক, উপজেলা এলজিইডি আওতাধীন হিলি চারমাথা-উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সড়কের মুহড়াপাড়া পর্যন্ত ও হাকিমপুর পৌরসভা আওতাধীন হিলি-ইসমাইলপুর সড়কের কার্পেটিং ও খোয়া উঠে গিয়ে বড় বড় খানাখন্দের সৃষ্টি হয়ে সড়কগুলো চলাচলে অনুপযোগী হয়ে পড়ে। ফলে প্রতিনিয়তই ঘটছে দুর্ঘটনা। এর মধ্য হিলি চারমাথা মোড় থেকে উপজেলা পরিষদ গেট পর্যন্ত প্রয়োজনীয় ড্রেনেজ ব্যবস্থা গড়ে না ওঠায় সামান্য বৃষ্টিতেই সড়কগুলোর ওপর পানি জমে থাকে। এছাড়াও হিলি তিনমাথা থেকে চারামাথা মোড় পর্যন্ত সড়কটির পাশে প্রয়োজনীয় ড্রেনেজ ব্যবস্থা গড়ে না ওঠায় ভারত থেকে বিভিন্ন প্রকার আমদানি ও রপ্তানিকৃত পণ্যবাহী ট্রাকগুলো ঝুঁকি নিয়ে চলছে।

এই রাস্তা দিয়ে নিয়মিত যাতায়াতকারী হাকিমপুর ডিগ্রী কলেজের ছাত্র সামসাদ হোসেন বলেন, রাস্তাগুলিতে চলতে খুব অসুবিধা হয়, জীবনের ঝুকি নিয়ে রাস্তাগুলোতে চলাচল করতে হয়। তাই সরকার ও এল, জি, আর, ডি যেন এ রাস্তাগুলির প্রতি দৃষ্টি আকর্ষণ করে। সব জায়গায় উন্নয়নের ছাপ বিদ্যামান শুধু মাত্র এ রাস্তাগুলো চাঁদের কলঙ্কেরমত অবস্থায় পড়ে আছে। স্থানীয় এলাকাবাসীর দাবি, রাস্তাগুলি মেরামত করে দ্রুত ব্যবহারের যোগ্য করে দেওয়া। এব্যাপারে সরকার ও সংশ্লিষ্ট মহলের কাছে জোর দাবি জানান তারা।

বাংলাদেশেরপত্র/এডি/আর

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *