Connect with us

জাতীয়

কোরবানির বর্জ্য অপসারণে সিটি করপোরেশনের প্রস্তুতি সম্পন্ন

Published

on

west-management1-33034

সিটি করপোরেশনের নির্ধারিত স্থানে পশু কোরবানি করলে এবারের বর্জ্য অপসারণ অনেকটাই সহজ হবে বলে মনে করে সিটি করপোরেশন। কোরবানির বিপুল পরিমাণ বর্জ্য অপসারণের জন্য নিজেদের সব প্রস্তুতি শেষ করেছে দুই সিটি করপোরেশন। ৪৮ ঘণ্টার মধ্যে কোরবানির সকল বর্জ্য অপসারণের কথা বললেও উত্তর সিটি করপোরেশন বলছে, ৩৬ ঘণ্টার মধ্যে এবারের বর্জ্য অপসারণ সম্ভব হবে। এদিকে এবারে দুই সিটি করপোরেশন তাদের পরিকল্পনা বাস্তবায়নে নগরবাসীর সহায়তা জরুরি বলে মনে করেন বিশেষজ্ঞরা।

সিটি করপোরেশনের হিসেব স্বাভাবিক অবস্থায় রাজধানীর দুই সিটি করপোরেশনে প্রতিদিন গড়ে চার থেকে সাড়ে চার হাজার টন বর্জ্য উৎপন্ন হয়। তবে কোরবানির সময় এই পরিমাণ গিয়ে দাঁড়ায় প্রায় ৪৫ হাজার টন।

যত্রতত্র পশু কোরবানি দেয়ার ফলে প্রতি বছরই ঈদ উল আজহার এই বিপুল বর্জ্য ব্যবস্থাপনায় কাঠখড় পোহাতে হয় সিটি করপোরেশনকে। সেই অভিজ্ঞতা থেকে এবারই প্রথম কোরবানির জন্য দুই সিটি করপোরেশনে ওয়ার্ড ভিত্তিতে বেধে দেয়া হয়েছে প্রায় ৪৯০টি স্থান। পরিচ্ছন্নতা কর্মীদের পাশাপাশি সরকারি-বেসরকারি সহায়তায় ব্যবহার করা হবে ভারি যন্ত্র।

চার হাজার কর্মীর সঙ্গে থাকবে উত্তরে ৫টি পে-লোডার, ৭টি টায়ার ডোজার, ৩টি এক্সেভেটর, ৩টি চেইন ডোজার, ২৫টি ডাম্পার, ৫টি পানির গাড়ি, ৪টি ট্রেইলার, ২টি প্রাইম মোভার পরিচ্ছন্নতা কাজে নিয়জিত থাকবে।

উত্তরে ৪ হাজার ৪শ’ কর্মীর সঙ্গে থাকবে ৮টি পে-লোডার, ৩টি টায়ার ডোজার, ৫টি এক্সেভেটর, ৫টি চেইন ডোজার, ২৫টি ডাম্পার, ৭টি পানির গাড়ি, ১টি ট্রেইলার ও ১টি প্রাইম মোভার পরিচ্ছন্নতা কাজে নিয়জিত থাকবে।

প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ক্যাপ্টেন রাকিব উদ্দিন বলেন, ‘বর্জ্য ব্যবস্থাপনার ক্ষেত্রে আমরা সেনাবাহিনী, রাজউক, ওয়াসা ছাড়াও বেসরকারি প্রতিষ্ঠানের সহায়তা নেবো।’

সবকিছু ঠিক থাকলে নিজেদের বেধে দেয়া সময়ের মধ্যে ঢাকাকে স্বাভাবিক চেহারায় ফিরিয়ে আনা সম্ভব হবে বলে মনে করে সিটি করপোরেশন।দক্ষিণ সিটি করেপারেশনের মেয়র সাঈদ খোকন জানান, ‘সঠিক সময়ের মধ্যেই আমরা কোরবানির বর্জ্য অপসারণ করবো।’ এদিকে বিশেষজ্ঞরা বলছেন, কথায় আর কাজে মিল থাকলে এবার কোরবানিতে বর্জ্য নিয়ে ভোগান্তি পোহাতে হবে না নগরবাসীকে। নগর পরিকল্পনাবিদ ইকবাল হাবিব বলেন, ‘পরিকল্পনামাফিক কাজ হলে সিটি করপোরেশনের প্রতি নগরবাসীর আস্থা বাড়বে।’

বাংলাদেশেরপত্র/এডি/আর

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *