Connect with us

আন্তর্জাতিক

আগামী দুই বছরে হাজার হাজার শরণার্থী নেবে যুক্তরাষ্ট্র

Published

on

file (6)যুক্তরাষ্ট্র আগামী দুই বছরে হাজার হাজার শরণার্থী গ্রহণ করবে। ২০১৭ সালে দেশটি ১ লাখ শরণার্থীকে আশ্রয় দেবে। রবিবার জার্মান পররাষ্ট্রমন্ত্রী ফ্রাঙ্ক-ওয়াল্টার স্টেইনমিয়ারের সাথে এক বৈঠকের পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি এ তথ্য জানান। কেরি জানান, চলতি বছর যুক্তরাষ্ট্র ৭০,০০০ শরণার্থী গ্রহণ করলেও আগামী বছর এই সংখ্যা ১৫ হাজার বেড়ে দাঁড়াবে ৮৫,০০০ এ। ২০১৭ সালে যুক্তরাষ্ট্র সারা বিশ্ব থেকে এক লাখ শরণার্থী গ্রহণ করবে।

মার্কিন কর্মকর্তারা জানান, এদের একটি বড় অংশই আসবে সিরিয়া থেকে। অন্যরা আসবে সংঘাতময় আফ্রিকার বিভিন্ন দেশ থেকে। এর আগে হোয়াইট হাউজ বলেছিল, আগামী বছর যুক্তরাষ্ট্র সিরিয়ার অতিরিক্তি ১০,০০০ শরণার্থীকে গ্রহণ করতে চায়। নতুন শরণার্থীদের মধ্যে সিরীয়দের সংখ্যা কত হবে তা জানাননি কেরি। তবে তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র তাদের সহায়তা করতে চায়। কংগ্রেসের সাথে আলোচনা করে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে বলে জানান কেরি।

‘প্রয়োজন তো বিশাল। কিন্তু আমরা ডাকে সাড়া দেয়ার জন্য দৃঢ়প্রতিজ্ঞ,’ বলছিলেন কেরি। তবে রিপাবলিকানরা সরকারের এ সিদ্ধান্তের বিরোধিতা করে বলছে, এতে সম্ভাব্য ‘সন্ত্রাসীদের’ জন্য দরজা খুলে যেতে পারে। সূত্র: আলজাজিরা

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *