Connect with us

আন্তর্জাতিক

বিশ্ববাজারে তেলের দাম ২৮ ডলারের নিচে

Published

on

1453123609

অনলাইন ডেস্ক: আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দরপতন থামছেই না। দাম কমতে কমতে এখন ব্যারেলপ্রতি ২৮ ডলারে এসে ঠেকেছে অপরিশোধিত তেলের দাম। ইরানের ওপর থেকে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা প্রত্যাহার করার পর তেলের সরবরাহ বেড়ে যাওয়ার আশঙ্কায় নতুন করে এই দর পতন হলো। -খবর বিবিসির।

সোমবার অপরিশোধিত জ্বালানি তেলের দাম ব্যারেল প্রতি ২৭ দশমিক ৬৭ ডলারে এসে ঠেকে যা ২০০৩ সালের পর থেকে এযাবৎ কালের মধ্যে সর্বনিম্ন। দিনশেষে অবশ্য ২৮ দশমিক ১৭ ডলারে দাম স্থির হয়।

উত্তোলন কমানোর ব্যাপারে একমত হতে পারছে না দেশগুলো। সৌদি আরব তেল উত্তোলনকারী বড় দেশ হলেও ইতিমধ্যে দেশটি জানিয়েছে তারা উত্তোলন কমাবে না। দাম কমে যাওয়ায় নাইজেরিয়া, আলজেরিয়া এবং ভেনিজুয়েলার মতো তুলনামূলক কম তেল উত্তোলনকারী দেশগুলো বিপাকে পড়েছে। স্বল্প আকারে উত্তোলন করার ফলে অনেকেই খরচ তুলতে পারছে না।

এদিকে গত বছর সৌদি আরবে তেলের আয় কমে যাওয়ায় প্রায় একশ বিলিয়ন ডলারের বাজেট ঘাটতি হয়েছে। বর্তমানে ওপেকভূক্ত দেশগুলো প্রতিদিন চাহিদার তুলনায় ১০ লাখ ব্যারেল তেল বেশি উত্তোলন করছে। এর ফলে বিশ্বের বিভিন্ন তেল মজুতের স্থানও ভরে যাচ্ছে।

২০১০ সালের পর যুক্তরাষ্ট্র তার তেলের উৎপাদন প্রায় দ্বিগুণ বৃদ্ধি করেছে। বিশেষ প্রযুক্তিতে ‘শেল ওয়েল’ উৎপাদন শুরু করায় বাজারে তেলের সরবরাহ ব্যাপক বৃদ্ধি পায়। এমন অবস্থায় ওপেকভূক্ত দেশগুলো উৎপাদন না কমানোয় তলের ব্যাপক দরপতন ঘটিয়েছে। সূত্র: বিবিসি

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *