Connect with us

আন্তর্জাতিক

তুষার ঝড়ে বিপর্যস্ত নিউইয়র্ক, ১৯ জনের প্রাণহানি

Published

on

new yourkআন্তর্জাতিক ডেস্ক: স্মরণকালের ভয়াবহ তুষার ঝড়ে সম্পূর্ণ অচল হয়ে পড়েছে বিশ্বের রাজধানী খ্যাত যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক। লণ্ডভণ্ড হয়ে পড়েছে যুক্তরাষ্ট্রের ১১টি রাজ্যের জনপদ। এসব রাজ্যে জারি করা হয়েছে জরুরি অবস্থা। এদিকে বন্ধ করে দেয়া হয়েছে পুরো নিউইয়র্ক সিটি। নির্দেশ দেয়া হয়েছে যানবাহন নিয়ে রাস্তায় বের না হবার জন্য। কাউকে রাস্তায় পেলে গ্রেপ্তারের ঘোষণা দিয়েছে পুলিশ।

ভয়াবহ তুষার ঝড়ে ১১টি রাজ্যের প্রায় ৮৫ মিলিয়ন মানুষ আক্রান্ত হয়েছে। বিভিন্ন রাজ্যে মারা গেছে ১৯ জন। তুষার ঝড়ের কারণে হাজার হাজার অভ্যন্তরীণ এবং আন্তর্জাতিক রুটের ফ্লাইট বাতিল করা হয়েছে। এসব রাজ্যের প্রায় দুই লাখ মানুষ এখন অন্ধকারে রয়েছে। বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় তারা মানবেতর জীবন যাপন করছেন।

এদিকে নিউইয়র্কের পাশ্বার্তী নিউজার্সি রাজ্যের নিম্নাঞ্চলে বন্যা দেখা দিয়েছে। তুষার ঝড়ে আক্রান্ত রাজ্যগুলোর মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসি, নিউইয়র্ক, নিউজার্সি, পেনসিলভেনিয়া, ভার্জিনিয়া, মেরিল্যান্ড, টেনেসি, নর্থ ক্যারোলিনা, জর্জিয়া, ডেলাওয়ার ও কেন্টাকি। এসব রাজ্যে গত ২২ জানুয়ারি তুষার ঝড় শুরু হবার সঙ্গে সঙ্গে জরুরি অবস্থা জারি করা হয়। ওয়াশিংটন ডিসির মেয়র মুরিয়েল বাউসার, নিউইয়র্ক সিটির গভর্নর এন্ড্রু ক্যুমো, মেয়র বিল ডি ব্লাজিও, নিউজার্সির গভর্নর ক্রিস ক্রিস্টিনসহ অন্যান্য সিটির মেয়ররা সার্বক্ষণিক সংবাদ সম্মেলন করে নিজ নিজ এলাকার জনগণকে নিরাপদে বাসায় থাকার আহবান জানিয়েছেন। ওয়াশিংটন ও নিউজার্সিসহ অন্যান্য রাজ্যে জরুরি অবস্থা জারি করা হলেও নিউইয়র্ক সিটিতে ২৩ জানুয়ারি দুপুর ২টা ৩০ মিনিট থেকে সকল যান চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। বন্ধ করে দেয়া হয়েছে সকল দোকান পাট ও রেস্টুরেন্ট।

তুষার ঝড়ে আক্রান্ত প্রায় ৮৫ মিলিয়ন মানুষের মধ্যে বাংলাদেশিরাও রয়েছেন। এপর্যন্ত বিভিন্ন স্টেটে ১৯ জনের প্রাণহানির খবর পাওয়া গেলেও বাংলাদেশিরা নিরাপদে রয়েছেন। তবে আমেরিকানদের মত বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে মানবেতর জীবন যাপন করছেন বেশ কয়েকজন বাংলাদেশি। তারা জানান, বাইরে এমন পরিস্থিতি যে কারো বাসায় যাবার মত অবস্থাও নেই। রাস্তাঘাট তুষারে আচ্ছন্ন, চলছে না কোন যানবাহন। নিউইয়র্ক সিটির মেয়র ও গভর্নর জানিয়েছেন, ২৪ জানুয়ারি সকাল ৭টা পর্যন্ত নিউইয়র্ক সিটিতে কোন যানবাহন চলবে না। যারা বের হবে তাদের গাড়ি জব্দ করা হবে।

বিভিন্ন রাজ্য থেকে পাওয়া খবরে জানা যায়, ২৩ ইঞ্চি থেকে ৩০ ইঞ্চি পর্যন্ত তুষার পড়েছে। মানবিক বিপর্যয় দেখা দেয়ায় বিভিন্ন রাজ্যে ন্যাশনাল গার্ডের সদস্যদের নামানো হয়েছে। তুষার ঝড়ের পাশাপাশি প্রচণ্ড বাতাসে কয়েক মানুষের বাড়ির বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এরমধ্যে শুধু নর্থ ক্যারোলিনাতেই ১ লাখ ৪০ হাজার মানুষ অন্ধকারে রয়েছেন। নিউজার্সিতে ১২ হাজার মানুষের বাড়িঘরের বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। আবার নিউজার্সির নিম্নাঞ্চলে বন্যা দেয়া দিয়েছে। বন্যায় আক্রান্ত মানুষজনদের সেন্টারে সরিয়ে দেয়ার ব্যবস্থা করা হচ্ছে। রেকর্ড সৃষ্টিকারী তুষার পড়েছে ওয়াশিংটন ডিসি, নিউইয়র্ক, (তৃতীয় বৃহৎ) ও পেনসিলভেনিয়ায়। এসব স্টেটে প্রায় ২০ থেকে ৩০ ইঞ্চি স্লো পড়েছে। নিউইয়র্কে সমস্ত যান চলাচল বন্ধ ঘোষণা করায় অনেক এলাকাই জনমানবহীন এলাকায় পরিণত হয়েছে। বন্ধ করে দেয়া হয়েছে ব্যবসা-বাণিজ্য এবং ব্রডওয়ে শো। আবার যেসব এলাকায় বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে সেই সব এলাকা পরিণত হয়েছে ভুতুড়ে নগরীতে। রাস্তা পিচ্ছিল থাকায় ২০০টির মত গাড়ি দুর্ঘটনা ঘটেছে। কোন কোন রাস্তায় অনেক গাড়ি প্রায় ২৫ ঘণ্টা যাবত রাস্তায় অবস্থান করছে।

২৪ জানুয়ারি দিবাগত রাত ১ টার সময় তুষার ঝড় বন্ধ হবে। যে কারণে পার্কিংও সাসপেন্ড করে রাখা হয়েছে। সকাল ৭টার পর থেকে সিটির যানবাহন চলাচল শুরু হবে। তুষার ঝড়ে নিউইয়র্কে ৩ জন, ভার্জিনিয়ায় ৩ জন, নর্থ ক্যারোলিনায় ৫ জন, টেনেসিতে ২ জন ও ক্যান্টাকিতে ১ জন নিহত হয়েছে। জরুরী অবস্থা জারিকৃত ১১টি টেস্টের মেয়র এবং গভর্নররা এ সব এলাকার সকল মানুষকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত বাসায় অবস্থান করার নির্দেশ দিয়েছেন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *