Connect with us

আন্তর্জাতিক

উ. কোরিয়ার ক্ষেপণাস্ত্র মোকাবেলায় প্রস্তুত জাপান

Published

on

u. koriya

আন্তর্জাতিক ডেস্ক:

উত্তর কোরিয়ার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের প্রস্তুতি নিচ্ছে- এমন খবরের ভিত্তিতে জাপান তার সেনাবাহিনীকে সতর্ক থাকার নির্দেশ দিয়েছে। পাশাপাশি নিক্ষিপ্ত যে কোনো ধরনের ক্ষেপণাস্ত্র ধ্বংসে প্রস্তুত রয়েছে দেশটি। শুক্রবার রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।
নাম প্রকাশে অনিচ্ছুক জাপানের দুই কর্মকর্তার বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, ‘উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র স্থাপনার ক্রমবর্ধমান তৎপরতা দেখে মনে হচ্ছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যে তারা একটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করতে পারে।’
জাপান সাগরে মোতায়েন করা ক্ষেপণাস্ত্র বিধ্বংসী যুদ্ধজাহাজগুলোকে উত্তর কোরিয়া থেকে জাপান অভিমুখী যে কোনো ক্ষেপণাস্ত্র ধ্বংসে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন জাপানী প্রতিরক্ষামন্ত্রী জেনারেল নাকাতানি। তবে উত্তর কোরিয়া থেকে কোনো ধরনের হুমকি পাওয়ার পর এ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে কিনা সে বিষয়ে কোনো মন্তব্য করেননি তিনি।
জাপান উত্তর কোরিয়ার কোনো ক্ষেপণাস্ত্র গুলি করে ভূপাতিত করবে কিনা এমন প্রশ্নে জবাবে নাকাতানি বলেন, ’আমরা পাল্টা জবাব দেয়ার জন্য ব্যবস্থা নেব।’
এ মাসের শুরুর দিকে উত্তর কোরিয়া চতুর্থ পরমাণু অস্ত্র পরীক্ষা চালানোর পর টোকিও-পিয়ংইয়ং সম্পর্কে উত্তেজনা বেড়েছে। উত্তর কোরিয়া একে হাইড্রোজেন বোমা বলে দাবি করেছে।
ওই বোমা পরীক্ষার পর ফের জলদি আরেকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষার খবরে নতুন করে উদ্বেগ সৃষ্টি হয়েছে। দক্ষিণ কোরিয়া, জাপান এমনকি যুক্তরাষ্ট্রের মত দূরের লক্ষ্যে আঘাত হানার লক্ষ্যে উত্তর কোরিয়া এ ক্ষেপণাস্ত্রে পরমাণু ওয়ারহেড ব্যবহারের পরিকল্পনা করেছে বলে আশঙ্কা করা হচ্ছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *