Connect with us

বিবিধ

দেশে ইন্টারনেট ব্যবহারকারী ৫ কোটি ৪০ লাখ

Published

on

internet_100

প্রযুক্তি ডেস্ক: বাংলাদেশে ৫ কোটি ৪০ লাখ ইন্টারনেট ব্যবহারকারী রয়েছে। অথচ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) প্রকাশ করেছে বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারী মাত্র দেড় কোটি। ১৬ কোটি মানুষের মধ্যে মাত্র দেড় কোটি ইন্টারনেট ব্যবহারকারী। বিশ্বের মানুষ বাংলাদেশে এ অবস্থা দেখে অবাক।

বুধবার দুপুরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের মিলনায়তনে আইসিটি ডিভিশন ও হাইটেক পার্ক অথরিটির যৌথ আয়োজনে এক ওয়ার্কশপে এসব কথা বলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

প্রতিমন্ত্রী বলেন, ‘তথ্যপ্রযুক্তিতে বাংলাদেশ অনেক এগিয়েছে। ইন্টারনেট কানেকটিভিটিতে, বিভিন্ন সফটওয়্যার তৈরিতে, হার্ডওয়্যার কাজে সব দিক থেকেই আমরা অনেক দূর এগিয়েছি। হার্ডওয়্যার খাত থেকে প্রতিবছর ২০০ মিলিয়ন ডলার, ফাইনান্স খাত থেকে ৫০ কোটি ডলার আয় করছি।’

পলক বলেন, ‘বাংলাদেশের আইসিটির বিভিন্ন খাত থেকে যে আয় হচ্ছে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোতে (বিবিএস) এসব তথ্য দেয়া হয় না। ফলে বিবিএস এর ওয়েবসাইটে বিশ্বের মানুষ যখন এসব তথ্য দেখেন তারা আমাদের আয়ের আসল বিষয় জানতে পারেন না।

সকল প্রযুক্তি কোম্পানির প্রতি তিনি বলেন, ‘বাংলাদেশে যেসব প্রযুক্তিপণ্য উৎপন্ন হচ্ছে আর আয় বাড়ছে তার তথ্য যেন বিবিএসকে দেয়া হয়। কারণ বিশ্বের মানুষ বিবিএস এর ওয়েবসাইট দেখে।’

প্রতিবছর ৫০ হাজার তরুণ-তরুণীকে আইটিতে প্রশিক্ষণ দেয়া হচ্ছে। তারা আউটসোর্সিং করে হাজার হাজার ডলার আয় করছে। তাদেরকেও সরকারিভাবে রেজিস্ট্রেশন করার জন্য বলেন তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, বিবিএস-এর জেনারেল ডিরেক্টর মো. আব্দুল ওয়াজেদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সেক্রেটারি শ্যাম সুন্দর সিকদার ও বাংলাদেশ হাইটেক পার্ক অথরিটির এমডি হোসনে আরা বেগম।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *